Cvoice24.com


হালদা নদীতে ডিম দিয়েছে মা-মাছ

প্রকাশিত: ০৬:১১, ২২ মে ২০২০
হালদা নদীতে ডিম দিয়েছে মা-মাছ

হালদায় মা মাছের ডিম

প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে অবশেষে ডিম ছেড়েছে মা-মাছ। রাতে নদীতে মা মাছ নমুনা ডিম দিলেও শুক্রবার (২২ মে) সকাল থেকে পুরোদমে ডিম ছেড়েছে মা-মাছ। এখন নদীতে প্রায় ৩শ ডিম সংগ্রহকারী নৌকা দিয়ে নদী থেকে মা-মাছের ডিম সংগ্রহ করছেন বলে জানা গেছে।

বৃষ্টি শুরু হওয়ার পর বৃহস্পতিবার ও শুক্রবার হালদা নদীর জোয়ারের পানি বেড়ে যায়। এতে রাতের দিকে হালদা নদীতে মা-মাছের ডিমের নমুনা দেখা দেয়। শুক্রবার সকালের দিকে আবার জোয়ার হলে মা-মাছ পুরো দমে ডিম ছেড়ে দেয়। এ খবর ডিম সংগ্রহকারীদের মাঝে ছড়িয়ে পড়লে ডিম সংগ্রহকারীরা নৌকা, জালসহ ডিম ধরার সরঞ্জাম নিয়ে নদীতে নেমে পড়ে বলে জানিয়েছেন আইডিএফ’র জুনিয়র মৎস্য মো: রাশেদ। মুষলধারে বৃষ্টি ও মেঘের গর্জন সৃষ্ট পাহাড়ি ঢলের সঙ্গে রাতে হালদায় মা-মাছ ডিম ছাড়ে এবং অমবশ্যা ও পূর্ণিমার তিথিতে বৃষ্টি হলে মা মাছ ডিম দিলেও কিন্তু এবার বেতিক্রম ধর্মী ডিম ছেড়ে দিয়েছে মা-মাছ। পূর্ণিমা ও অমবশ্যার মাঝামাঝিতে বৃষ্টি ও বজ্রপাত হওয়ায় মা মাছ ডিম ছেড়ে দেয়। নদীর বিভিন্ন স্পট থেকে ডিমসংগ্রহকারীরা ডিম সংগ্রহ করতে দেখা যায়।

এ বিষয়ে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন বলেন, মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মা-মাছ নমুনা ডিম দিলেও শুক্রবার সকাল থেকে পুরো দমে ডিম ছাড়ে কার্প জাতীয় মা-মাছ।

সিভয়েস/এডি/এসসি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়