Cvoice24.com


ঋণ খেলাপিরা পাচ্ছেন না প্রণোদনার  অর্থ

প্রকাশিত: ১৭:০৮, ১২ এপ্রিল ২০২০
ঋণ খেলাপিরা পাচ্ছেন না প্রণোদনার  অর্থ

সঙ্কটকালীন সময়ের জন্য ঘোষিত এই প্রণোদনার অর্থ ব্যবহারের জন্য বাংলাদেশ ব্যাংক রোববার যে নীতিমালা প্রণয়ন করেছে, তাতে এই বিষয়টি স্পষ্ট করা হয়েছে। রোববার ঘোষিত নীতিমালায় উল্লেখ করা হয়েছে, যে সকল ঋণ খেলাপি বিভিন্ন সময়ে সরকারের দেওয়া সুযোগ নিয়ে তিনবারের বেশি তাদের ঋণ পুনঃতফসিল করেছেন, তারা এই প্রণোদনার অর্থ পাবেন না। এ প্যাকেজের মেয়াদ হবে তিন বছর। তবে কোনো একক গ্রাহকের অনুকূলে প্রদত্ত ঋণের জন্য সর্বোচ্চ এক বছর মেয়াদের জন্য এ প্যাকেজের আওতায় সরকার হতে ভর্তুকি পাওয়া যাবে।

প্রধানমন্ত্রী গত ৫ এপ্রিল যে ৭২ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন, তার ৩০ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয় ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠানগুলোর ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে টাকা জোগানোর জন্য। এই তহবিল থেকে ব্যাংকের মাধ্যমে উদ্যোক্তারা ৯ শতাংশ সুদে ঋণ নিতে পারবে। তবে তাদের ৪ দশমিক ৫ শতাংশ সুদ পরিশোধ করতে হবে, বাকি ৪ দশমিক ৫ শতাংশ সুদ সরকার ভর্তুকি হিসেবে দেবে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে যে সকল শিল্প ও সেবা খাতের প্রতিষ্ঠান  ক্ষতিগ্রস্ত হয়েছে শুধু সে সকল প্রতিষ্ঠান সরকার ঘোষিত প্রনোদনার  এ সুবিধার আওতাভুক্ত থাকবে বলে বাংলাদেশ ব্যাংক কতৃক নীতিমালায় জানানো হয়েছে। এ প্যাকেজের আওতায় তফসিলি ব্যাংকের নিজস্ব ঋণ নীতিমালা অনুযায়ী ঋণ মঞ্জুরি অনুমোদিত হতে হবে। তবে প্রতিটি ঋণ বিতরণের পূর্বে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ হতে সম্মতিপত্র গ্রহণ করতে হবে।

অর্থনীতিবিদ এ বি মির্জ্জা আজিজুল ইসলাম এবং আহসান এইচ মনসুর সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। 

ঘোষিত নীতিমালায় বলা হয়, খেলাপী ঋণ/বিনিয়োগ গ্রহীতারা এ প্যাকেজের আওতায় ঋণ/বিনিয়োগ সুবিধা প্রাপ্য হবে না। এতদ্ব্যতীত কোনো ঋণ/বিনিয়োগ গ্রহীতা প্রতিষ্ঠানের কোন ঋণ/বিনিয়োগ মন্দ/ক্ষতিজনক মানে শ্রেণীকৃত হওয়ার পর ইতোপূর্বে তিনবারের অধিক পুনঃতফসিলকৃত হলে এরূপ ঋণ/বিনিয়োগ গ্রহীতা প্রতিষ্ঠান এ প্যাকেজের আওতায় ঋণ/বিনিয়োগ সুবিধা প্রাপ্য হবে না।

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়