Cvoice24.com


নিরানব্বই শতাংশ বিদেশ ফেরতের কোনো হদিস নেই

প্রকাশিত: ০৮:২১, ২৯ মার্চ ২০২০
নিরানব্বই শতাংশ বিদেশ ফেরতের কোনো হদিস নেই

করোনা ভাইরাস প্রভাবে বিদেশ থেকে চট্টগ্রামে আসা নিরানব্বই শতাংশ প্রবাসীর কোনো হদিস নেই। কর্তৃপক্ষের কাছে শুধুমাত্র ১ শতাংশ বিদেশ ফেরতের তথ্য রয়েছে। যারা বর্তমানে প্রাতিষ্ঠানিক কোয়ারান্টাইন ও হোম কোয়ারান্টাইন এ রয়েছে।

জানা গেছে, গত ১ মার্চ থেকে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে মোট ৩৯ হাজার ২৮৩ জন প্রবাসী চট্টগ্রামে আসেন। এর মধ্যে মাত্র ৯৭৩ জনকে চিহ্নিত করে প্রাতিষ্ঠানিক কোয়ারান্টাইন ও হোম কোয়ারান্টাইন এ পাঠায় পুলিশ। বাকী ৩৮ হাজার ৩১০ জন প্রবাসীকে কর্তৃপক্ষ খুঁজে পাইনি বা চিহ্নিত করতে পারেন নি।

এমন অবস্থায় বিষয়টি নিয়ে ভাবিয়ে তুলছে সাধারণদের। কারণ, বিদেশ থেকে আসাদের মাধ্যমে বাংলাদেশে কভিড নামের করোনা ভাইরাসের প্রবেশ। এখন পর্যন্ত যে ভাইরাসের সংক্রমণে দেশে ৫ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৪৮ জন।

সংশ্লিষ্টরা বলছেন, কর্তৃপক্ষের চেষ্টা থাকলে অবশ্যই বিদেশ ফেরতদের খুজে বের করা যায়। এটা তেমন কোনো কঠিন কাজ নয়। শুধুমাত্র দায়িত্ব নিতে হবে। সংশ্লিষ্টরা আরও বলছেন, বিশাল এই বিদেশ ফেরতদের চিহ্নিত করে আলাদা আলাদাভাবে কোয়ারান্টাইন এর ব্যবস্থা করতে হবে। অন্যথায় দেশের অবস্থা খুব খুব খারাপ হবে।

জেলা প্রশাসক ইলিয়াস হোসেন সিভয়েসকে বলেন, চট্টগ্রামে আসা বিদেশ ফেরতদের চিহ্নিত করতে কাজ চলছে। ইতোমধ্যে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। অনেককে কোয়ারান্টাইন এ পাঠানো হয়েছে। কিছুটা বেগ পেতে হলেও ক্রমান্নয়ে বাকীদেরও কোয়ারান্টাইন এর আওতায় আনা হবে।
 
-সিভয়েস/এসএইচ/এমএম

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়