image

করোনা রোগীর চিকিৎসায় চট্টগ্রামে হচ্ছে ১০ শয্যার আইসিইউ 

image

করোনাভাইরাস মোকাবিলায় চট্টগ্রামের সরকারি হাসপাতালে নতুন করে ১০ শয্যার আইসিইউ (নিবিড় পরিচর্যা কেন্দ্র) স্থাপন করা হবে। কিন্তু এসব আইসিইউ কোথায় স্থাপন করবে তা নিয়ে এখনো কোন সিদ্ধান্ত নিতে পারেনি করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবেলা সংক্রান্ত বিভাগীয় কমিটি। নতুন করে হাসপাতালে সেন্টাল অক্সিজন স্থাপন করে আইসিইউ করতে হলে প্রায় ১৫ থেকে ৩০ দিন প্রয়োজন। সেন্ট্রাল অক্সিজেন আছে এমন হাসপাতালে আইসিইউ স্থাপন করা হবে বলে জানা গেছে।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক অফিস সূত্র জানা যায়, চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতাল ও চট্টগ্রামের ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনষ্টিটিউট অব ট্রপিক্যাল ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) তে ১০ শয্যার আইসিইউ স্থাপনের জন্য প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে। ইতিমধ্যে আইসিইউ শয্যা স্থাপনের সক্ষমতা দেখতে চট্টগ্রামের ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনষ্টিটিউট অব ট্রপিক্যাল ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) পরিদর্শন করেছেন করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবেলা সংক্রান্ত বিভাগীয় কমিটি সভাপতি ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার  এ বি এম  আজাদ এবং চট্টগ্রাম  বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর। আগামী কয়েকদিনের মধ্যে করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবেলা সংক্রান্ত বিভাগীয় কমিটি চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতাল পরিদর্শন করবেন।

জানা গেছে, সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা রয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের যে কোন একটি ওয়ার্ড অন্যত্র সরিয়ে সেখানে আইসিইউ স্থাপন করা হবে। 

চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন,  নভেল করোনা ভাইরাস বা COVID-19 মোকাবেলায় জরুরি ভিত্তিতে চট্টগ্রামে ১০ শয্যা আইসিইউ স্থাপন করা হবে। কোন হাসপাতালে স্থাপন করা হবে, এখনো সিদ্ধান্ত হয়নি। সম্ভাব্য হিসেবে ২ টি হাসপাতালকে রাখা হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে সিদ্ধান্ত হয়ে যাবে। আইসিইউর সকল যন্ত্রপাতি প্রস্তুত আছে। স্থান নির্ধারণ হলে ঢাকা থেকে দ্রুত সময়ে চট্টগ্রামে
যন্ত্রপাতি চলে আসবে।

সিভয়েস//এসএএস

image

সম্পাদক : এম. নাসিরুল হক

ফোনঃ ০৩১২৮৫০৫৯০
ই-মেইল : news@cvoice24.com
news.cvoice24@gmail.com

সিভয়েস মিডিয়ার একটি প্রতিষ্ঠান

আর কে আর ট্রেড সেন্টার
বাড়িঃ ২৩৪, নিচতলা, ঝাউতলা স্টেশন রোড দক্ষিণ খুলশী, চট্টগ্রাম

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

Copyright © cvoice24.com 2018