Cvoice24.com


চসিকে মেয়র নাছিরের বিরল দৃষ্টান্ত

প্রকাশিত: ১০:৫৩, ১৩ ফেব্রুয়ারি ২০২০
চসিকে মেয়র নাছিরের বিরল দৃষ্টান্ত

২০১৫ সালের ২৮ এপ্রিল জনরায়ে নগরপিতা নির্বাচিত হয়েছিলেন আ জ ম নাছির উদ্দীন। নির্বাচনী ইশতেহার অনুযাী সত্যিকারের গ্রিন, ক্লিন সিটি তথা আধুনিক নগরের সুযোগ সুবিধা নিশ্চিত করতে কাজ করেছেন পুরো সময়জুড়ে। নির্বাচনে তিনি নগরবাসীকে কথা দিয়েছিলেন‘নগরপিতা’ হিসেবে প্রাপ্য কোন সম্মানী বা সুযোগ সুবিধা গ্রহণ করবেন না। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে তিনি প্রতিমাসে ১ লাখ ৩৫ হাজার টাকা সম্মানি পান। সে সম্মানির এক টাকাও ছোঁয়েন নি তিনি। সিটি কর্পোরেশনের গাড়ি, চালক বা গাড়ির ফুয়েল কোনটিই তিনি নেননি। তার ব্যক্তিগত গাড়ি এবং চালক দিয়েই তিনি প্রশাসনিক এবং রাজনৈতিক কর্মকাণ্ড চালিয়ে গেছেন। মেয়র হিসেবে প্রাপ্য এসব সম্মানি ও ভাতার টাকা বিলিয়েছেন নগরের অসহায় দুঃস্থদের মাঝে।  চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ইতিহাসে এটি একটি বিরল দৃষ্টান্ত।

এসব টাকা নিতে তেমন বেগ পেতে হয়নি। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্ধারিত কর্মকর্তার হাতে থাকা একটি ফরমে আবেদন করেই সাহায্য প্রার্থীরা এসব আর্থিক অনুদান গ্রহণ করেছেন।  

জানা যায়,  অটিজম স্কুল, মেডিকেল, ইঞ্জিনিয়ারিং, বিশ্ববিদ্যালয়ের অসহায় শিক্ষার্থী আর অসুস্থ রোগীদের মধ্যে সম্মানীর সেই টাকা বিলিয়ে দেন। কিছু প্রতিষ্ঠান, শিক্ষার্থী ও রোগী আছেন যারা প্রতি মাসে নির্ধারিত অঙ্কের টাকা পেয়ে থাকেন।  কারো জটিল অপারেশন বা চিকিৎসা নিতে সমস্যা। সিটি কর্পোরেশনের নির্ধারিত কর্মকর্তার কাছে থাকা নির্ধারিত ফরমে আবেদন করলে মাসশেষে কোনো ধরণের জটিলতা ছাড়া মেলে আর্থিক সাহায্য। মেয়রের সম্মানির টাকা চসিকের হিসাব বিভাগের একজন কর্মকর্তার অধীনে বিতরণ করা হয়।

এমন উদ্যোগ নিয়ে মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, রাজনৈতিক দলের কর্মী হিসেবেও সামাজিক কিছু দায়িত্ব পালন করেন। এক্ষেত্রে নিজেকে নেতা হিসেবে পরিচয় না দিয়ে, বঙ্গবন্ধুর আদর্শের একজন কর্মী ভাবতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন। আমার নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান আদর্শকে সারা জীবন কাজের মাধ্যমে, আচরণের মাধ্যমে প্রতিষ্ঠা করে গেছেন। 

আ জ ম নাছিরে এমন ব্যক্তিক্রমি উদ্যোগকে স্বাগত জানিয়েছেন বিশিষ্টজনেরা। অনেকে মনে করেন নগর পিতার এমন উদ্যোগ নগরবাসী এবং অন্যান্য নেতাদের কাছে দৃষ্টান্ত হয়ে থাকবে। উন্নত আগামীর ডিজিটাল বাংলাদেশ গড়তে আ জ ম নাছিরে বিকল্প চট্টগ্রামে এই মুহুর্তে কারো নেই।

আ জ ম নাছিরের অর্থায়নে পরিচালিত নিষ্পাপ অটিজম ফাউন্ডেশনের সভাপতি এম নাছিরুল হক সিভয়েস কে জানান, মেয়র নির্বাচিত হওয়ার শুরু থেকে আজ পর্যন্ত তিনি প্রতিমাসে অটিজম শিশুদের পাশে আছেন। আমার ফাউন্ডেশনের আজ ৫বছর ধরে তিনি আর্থিক অনুদান দিয়ে আসছেন। 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়