Cvoice24.com

চসিক নির্বাচন
কার হাতে উঠছে নৌকার বৈঠা? 

প্রকাশিত: ১০:১৭, ১৩ ফেব্রুয়ারি ২০২০
কার হাতে উঠছে নৌকার বৈঠা? 

ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনের পর দেশজুড়ে এখন আলোচনা-সমালোচনা চলছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন নিয়ে। আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে ‘নগরপিতা’র চেয়ে নৌকার মাঝি কে হচ্ছেন তা নিয়েই চলছে বেশ আলোচনা-সমালোচনা। চায়ের দোকান থেকে শুরু করে রাজনৈতিক অঙ্গনেও চলছে বিষয়টি নিয়ে জল্পনা-কল্পনা। এছাড়াও চলছে অতীত ও বর্তমান নগর পিতাদের কর্মকান্ড নিয়ে আলাপ আলোচনা। 

গত সোমবার (১০ ফেব্রুয়ারি) থেকে আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে মনোনয়ন প্রত্যাশীদের মাঝে দলীয় ফরম বিতরণ শুরু হয়। গতকাল বুধবার পর্যন্ত ৩ দিনে মেয়র পদের জন্য মনোনয়নপত্র নিয়েছেন ১৩ জন। 

গত ৩ দিনে মেয়র পদে যারা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তারা হচ্ছেন- নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দীন, নগর কমিটির সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, সহ-সভাপতি সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, সহ-সভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-সিডিএ’র সাবেক চেয়ারম্যান ও নগর কমিটির কোষাধ্যক্ষ আবদুচ ছালাম, মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের আহ্বায়ক মো. ইউনুস, সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির ছেলে মুজিবুর রহমান, সাবেক প্যানেল মেয়র রেখা আলম, অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা ও রাজনৈতিক সামরিক বিশ্লেষক মেজর (অব.) এমদাদুল ইসলাম, সদ্যপ্রয়াত চট্টগ্রাম-৮ আসনের সাংসদ মাইনুদ্দিন খান বাদলের স্ত্রী সেলিনা খান, হেলাল উদ্দিন, মো. ইনসান আলী।

শুধু ফরম নেওয়া প্রার্থীরা ছাড়াও আওয়ামী নেতাকর্মী এবং দেশের রাজনৈতিক অঙ্গনসহ সর্বস্তরের মানুষের জানার আগ্রহ, দৃষ্টি একদিকে। সবাই তাকিয়ে আছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকে। তিনি কাকে বানাচ্ছেন নৌকার মাঝি!

রাজনৈতিক শীর্ষস্থানীয় কয়েকজন নেতা গণমাধ্যমকে জানান, চট্টগ্রাম সিটি নির্বাচনে নৌকার মাঝির পরিবর্তন আসছে কি না, নৌকার মাঝিতে নতুন কোনো মুখ আসছে কিনা, সেটা শুধু শেখ হাসিনাই জানেন। এ ব্যাপারে তিনি কারো সঙ্গে কোনো আলোচনা করেননি বা কোনো ইঙ্গিতও দেননি।

এদিকে নৌকার মাঝি হিসেবে আলোচনার শীর্ষে রয়েছেন সিটি কর্পোরেশন বর্তমান মেয়র আ জ ম নাছির উদ্দীন। তাকেই পুনরায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য নৌকার মাঝি 
বানাতে চলছে জোরালো আলোচনা। অনেক নেতাকর্মীর ধারণা, শেষ মুহূর্তে নৌকার মাঝি হিসেবে বর্তমান মেয়রকেই বেছে নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে নৌকার মাঝি আ জ ম নাছির না হলে এ নৌকার মাঝি কে হতে পারেন, সেই আলোচনাও চলছে রাজনৈতিক মহলে। বিকল্প হিসেবেও আলোচনায় উঠে এসেছে বেশ কয়েকজনের নাম।

প্রসঙ্গত, ১৬ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন সভার পর চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। এ নির্বাচনেও ঢাকার মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে। এর আগে গত ১ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা জানান, মার্চ মাসে চট্টগ্রাম সিটির ভোট হতে পারে। স্থানীয় সরকার নির্বাচন আইন অনুযায়ী নির্বাচিত পরিষদের দায়িত্ব গ্রহণের পর প্রথম সভার ৫ বছর মেয়াদ পূরণের দিন থেকে ১৮০ দিন আগে যেকোনো দিন এই নির্বাচন সম্পন্ন করার বিধান রয়েছে। 

২০১৫ সালের ২৮ এপ্রিল একযোগে ঢাকা মহানগরের উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সেই নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী এম মনজুর আলমকে পরাজিত করে আ জ ম নাছির উদ্দীন নির্বাচিত হন।

-সিভয়েস/এমএম/এএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়