image

রোহিঙ্গা গণহত্যার প্রমাণ মিলেছে: আইসিজে

image

মিয়ানমার রাখাইনে রোহিঙ্গা গণহত্যা চালিয়েছে, তার সব রকম আলামতই প্রমাণিত হয়েছে বলে অন্তর্বর্তী আদেশে জানিয়েছেন আর্ন্তজাতিক বিচার আদালত (আইসিজে)। ক্ষমতার অবব্যবহার করে মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে বলেও উল্লেখ করেন আদালত। রাখাইনে গণহত্যা ও রোহিঙ্গা নির্যাতন বন্ধে মিয়ানমার কী কী পদক্ষেপ নিয়েছে আদালতে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকেলে নেদারল্যান্ডসের হেগে এ আদেশ পড়া শুরু হয়। আদালতের প্রেসিডেন্ট বিচারপতি আবদুলকোয়াই আহমেদ ইউসুফ আনুষ্ঠানিকভাবে রায় পড়ছেন।

মিয়ানমারের রাখাইনে মিয়ানমার সরকার ও নিরাপত্তা বাহিনীর দায়িত্বে অবহেলার কারণে গণহত্যা হয়েছে বলে আন্তর্জাতিক বিচার আদালতের রায়ে উল্লেখ করা হয়েছে। রায়ে বলা হয়, মিয়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গাদের জানমালের নিরাপত্তার ব্যবস্থা তো করেইনি, বরং ক্ষমতার অপব্যবহার করেছে।

গণহত্যাসহ সব ধরনের নিপীড়নের হাত থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীকে সুরক্ষায় অন্তর্বর্তী ব্যবস্থার বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালতের আদেশ ঘোষিত হয়। আদালতের প্রেসিডেন্ট বিচারপতি আবদুলকোয়াই আহমেদ ইউসুফ আনুষ্ঠানিকভাবে সব অভিযোগ তুলে ধরেন।

গেলো ডিসেম্বরের ১০ থেকে ১২ তারিখ —তিনদিন এই আবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়। এতে উভয় পক্ষে আন্তর্জাতিক আইনের শীর্ষস্থানীয় বিশেষজ্ঞরা অংশ নেন। আন্তর্জাতিক আদালতের ১৫ জন স্থায়ী বিচারপতির সঙ্গে বিরোধীয় দুই রাষ্ট্রের মনোনীত দুজন অ্যাডহক বিচারপতি মামলার শুনানি গ্রহণ করেন।

image

সম্পাদক : এম. নাসিরুল হক

ফোনঃ ০৩১২৮৫০৫৯০
ই-মেইল : news@cvoice24.com
news.cvoice24@gmail.com

সিভয়েস মিডিয়ার একটি প্রতিষ্ঠান

আর কে আর ট্রেড সেন্টার
বাড়িঃ ২৩৪, নিচতলা, ঝাউতলা স্টেশন রোড দক্ষিণ খুলশী, চট্টগ্রাম

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

Copyright © cvoice24.com 2018