Cvoice24.com


চট্টগ্রামে বিচারক শূণ্য নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ৭

প্রকাশিত: ১৩:২৬, ৯ জানুয়ারি ২০২০
চট্টগ্রামে বিচারক শূণ্য নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ৭

দীর্ঘদিন বিচারক না থাকায় চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারকাজে স্থবিরতা নেমে এসেছে। গুরুত্বপূর্ণ এ আদালতে বাড়ছে মামলার জট। এতে ভোগান্তির শিকার হচ্ছেন বিচারপ্রার্থী এবং মামলার বাদী-বিবাদীরা।

গত ২২ সেপ্টেম্বর ট্রাইব্যুনালের বিচারক মো. নুরুল ইসলাম বদলি হয়ে যান রাঙামাটি জেলা ও দায়রা জজ আদালতে। এরপর থেকেই তারিখের পর তারিখ পরিবর্তন করে চলছে আদালতের বিচারকাজ। ট্রাইব্যুনালে বর্তমানে প্রায় ১ হাজার মামলা বিচারাধীন বলে জানা গেছে। গত চারমাস ধরে ট্রাইব্যুনালে কোন বিচারক নিয়োগ হয়নি।

আরও পড়ুন: স্মরণকালের ভয়াবহ মামলাজট চট্টগ্রাম আদালতে

আদালত সূত্রে জানা যায়, এ ট্রাইবুনাল নারী ও শিশু পাচার, ধর্ষণ, অপহরণ, মুক্তিপণ, যৌতুক, আত্মহত্যায় প্ররোচনা সহ ভিক্ষাবৃত্তি জন্য শরীরের অঙ্গহানির বিচার নিশ্চিত করে। কিন্তু বিচারক না থাকায় নারী-শিশুর ৮০৮টি, মানবপাচার ৪৭টি ও শিশু নির্যাতনের ১২৩টি সহ মোট ৯৭৮টি মামলা নিস্পত্তি হয়নি। ভুক্তভোগীদের তারিখের পর তারিখ দেয়া হচ্ছে। 

এ ট্রাইবুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) আরিফুল ইসলাম খন্দকার বলেন, ‘বিচারকের নিয়োগ হলে বিচার কার্য আর স্থবির থাকবে না। মামলা ঝুলে থাকায় ভু্ক্তভোগীদের হয়রানি হচ্ছে। আসামিদের জামিন মঞ্জুর ও না-মঞ্জুরের জন্য আমরা এখন নারী-শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-৬ এ আমাদের কাজ করতে হচ্ছে। এছাড়া বিশেষ ও জরুরি ক্ষেত্রেও আমরা ৬ নাম্বার ট্রাইবুনালে আজ করছি। তবে এ ট্রাইবুনালে দ্রুত বিচারক নিয়োগ হলে মামলা নিস্পত্তি নিয়ে আর কোনো হয়রানি হবে না।’

সিভয়েস/এসবি/এএস

শুভ্রজিৎ বড়ুয়া

সর্বশেষ

পাঠকপ্রিয়