image

আবারো অস্থির পেঁয়াজের বাজার

image

বেশ কিছুদিন স্থির থাকলেও আবারো অস্থির পেঁয়াজের বাজার। চট্টগ্রামের খাতুনগঞ্জের পাশাপাশি পাইকারি বাজারেও বেড়েছে পেঁয়াজের দাম। ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে দু’দিনের ব্যবধানে কেজিতে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে সব ধরনের পেঁয়াজের দাম।

জানা গেছে, ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে মিয়ানমারের পেঁয়াজ ১৩০ টাকায় বিক্রি হলেও দু’দিন পর শনিবারে বেড়ে হয়ে যায় ১৫০ থেকে ১৬০ টাকায়। চীনের পেঁয়াজ ২০ থেকে ২৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫, মিশরের ৮৫ থেকে ৯০, আর তুরস্কের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়।

ব্যবসায়ীরা বলছেন, মিয়ানমারের পেঁয়াজ নেই, চীনের পেঁয়াজেরও দাম বেশি। কথা ছিল জানুয়ারির প্রথম দিকে দেশি পেঁয়াজ বাজারে আসবে। কিন্তু এখনও আসেনি। সেই সাথে মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানিও কমে গেছে। বৃষ্টির কারণে দেশি পেঁয়াজ না ‍ওঠার কারণে এ চাপটা পড়েছে বলে দাবি করছেন ব্যবসায়ীরা। 

ব্যবসায়ীরা আরো বলেন, প্রতিনিয়ত যে তুলনায় বাজারে চাহিদা বাড়ছে সেই তুলনায় বাজারে সরবরাহ নেই। মিয়ানমার থেকেও তেমন পেঁয়াজ আসছেনা। এছাড়া দেশি পেঁয়াজ বাজারে না আসায় বাজারে তার প্রভাব পড়েছে বলেও মন্তব্য করছেন ব্যবসায়ীর।

আমিনুল ইসলাম নামে একজন ব্যবসায়ী বলেন, দিন দিন পেঁয়াজের চাহিদা বাড়ছে। আর এ সময়ে মিয়ানমারের পেঁয়াজের আমদানি কমে গেছে। পোর্ট থেকে ধীরগতিতে আমদানি হচ্ছে পেঁয়াজ। দেশি পেঁয়াজ যেটা একমাস পরে আসার কথা ছিল সে পেঁয়াজটা চাষিরা আগেই তুলে ফেলেছে। দেশি পেঁয়াজ যেটা এখনো জমিতে আছে গত ৩/৪দিন বৃষ্টি আর কুয়াশার কারণে চাষিরা সেটা জমি থেকে তুলতে না পারায় সংকট আর পেঁয়াজের দামের এ অবস্থা।

প্রসঙ্গত, গত বছরের ২৯ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে। এরপরে লাগামহীনভাবে বেড়ে পাইকারিতে আড়াইশো টাকা পর্যন্ত গিয়ে ঠেকে পেঁয়াজের দাম। মাঝখানে পেঁয়াজের দাম কিছুটা স্থিতিশীল থাকলেও আবার অস্থির রুপ ধারণ করেছে চট্টগ্রামের পেঁয়াজের বাজার।

-সিভয়েস/এমএম

image

সম্পাদক : এম. নাসিরুল হক

ফোনঃ ০৩১২৮৫০৫৯০
ই-মেইল : news@cvoice24.com
news.cvoice24@gmail.com

সিভয়েস মিডিয়ার একটি প্রতিষ্ঠান

আর কে আর ট্রেড সেন্টার
বাড়িঃ ২৩৪, নিচতলা, ঝাউতলা স্টেশন রোড দক্ষিণ খুলশী, চট্টগ্রাম

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

Copyright © cvoice24.com 2018