Cvoice24.com


শান্তি চুক্তির ২২ বছর পূর্তিতে রাঙামাটিতে বর্ণাঢ্য আয়োজন

প্রকাশিত: ১০:০৪, ২ ডিসেম্বর ২০১৯
শান্তি চুক্তির ২২ বছর পূর্তিতে  রাঙামাটিতে বর্ণাঢ্য আয়োজন

ছবি : সিভয়েস

পার্বত্য শান্তি চুক্তির ২২ বছর পূর্তি উপলক্ষে রাঙামাটিতে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সোমবার সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের কলেজ গেইট এলাকা থেকে শুরু হয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ইনস্টিটিউটে গিয়ে শেষ হয়। এসময় নৃ-গোষ্ঠীর ইনস্টিটিউটে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার। জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমার সভাপতিত্বে এতে আরো উপস্থিত ছিলেন রাঙামাটি রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার মাইনুর রহমান, জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ, পুলিশ সুপার আলমগীর কবীরসহ অন্যান্য সরকারি কর্মকর্তাবৃন্দ।

এতে প্রধান অতিথির বক্তব্যে সাংসদ দীপংকর তালুকদার বলেন, ‘আওয়ামী লীগ সরকার পাহাড়ে শান্তি প্রতিষ্ঠার জন্য একান্ত প্রচেষ্টায় পার্বত্য চুক্তি করে বিদ্রোহি গোষ্ঠিকে সাধারণ জীবনে ফিরিয়ে আনার ব্যবস্থা করে দিয়েছিল। এ চুক্তির ফলে পাহাড়ে যেমন আলো ছড়িয়েছে ঠিক তেমনি ভাবে সার্বিক উন্নয়নও হয়েছে। তবে এখনো পর্যন্ত একটি গোষ্ঠি পাহাড়ে চাঁদাবাজি ও সন্ত্রাসি কর্মকাণ্ড করার পায়তারা চালিয়ে যাচ্ছে।’

অন্যদিকে পার্বত্য শান্তি চুক্তির বর্ষপূর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির উদ্যোগে রাঙামাটির জিমনেশিয়াম প্রাঙ্গণে গণসমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে প্রধান অতিথি ছিলেন সাবেক সাংসদ ও জনসংহতি সমিতির সিনিয়র সহ-সভাপতি ঊষাতন তালুকদার। এছাড়া উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির চট্টগ্রাম অঞ্চলের সাধারণ সম্পাদক কমরেড অশোক সাহা, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের প্রভাষক মো. মাইদুল ইসলাম সহসংগঠনের নেতৃবৃন্দ।

এ গণসমাবেশে সাবেক সাংসদ ও জনসংহতি সমিতির সিনিয়র সহ-সভাপতি ঊষাতন তালুকদার চুক্তি নিয়ে অসত্য প্রকাশ করা হচ্ছে বলে দাবি জানিয়ে বলেছেন, ‘চুক্তি বাস্তবায়ন নিয়ে সরকার পক্ষ অসত্য প্রচার করে পাহাড়ের শান্তি প্রিয় মানুষকে ধোকা দিচ্ছে। চুক্তির আলোকে পাহাড়ে শান্তি ফিরিয়ে আনতে চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি জানান এ নেতা।’

এছাড়া বিকেলে রাঙামাটি জেলা পরিষদ ও রাঙামাটি সেনা রিজিয়নের আয়োজনে রাঙামাটি মারী স্টেডিয়ামে সম্প্রীতি কনসার্ট অনুষ্ঠিত হবে। এতে দেশ বরেণ্য কন্ঠশিল্প ও স্থানীয় শিল্পিদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে বলে জানিয়েনে আয়োজক কমিটি।

-সিভয়েস/এসসি

 

রাঙামাটি প্রতিনিধি :

সর্বশেষ

পাঠকপ্রিয়