Cvoice24.com


আয়কর মেলা: প্রথম দিনেই আদায় ৩৩ কোটি টাকা

প্রকাশিত: ১২:৩৩, ১৪ নভেম্বর ২০১৯
আয়কর মেলা: প্রথম দিনেই আদায় ৩৩ কোটি টাকা

চট্টগ্রামে আয়কর মেলা শুরু হয়েছে। নগরের জিইসি কনভেনশন সেন্টারে সাত দিনব্যাপী এ মেলা চলছে। সপ্তাহব্যাপী আয়কর মেলার প্রথম দিনেই জমজমাট হয়ে উঠেছে। প্রথম দিনেই ২০ হাজার ৮৬৭ জন গ্রাহক কর সেবা গ্রহণ ও ৪৬১ জন নতুন ই-টিআইএন নিয়েছেন। এছাড়া জমা পড়েছে ৪ হাজার ৯৩৩টি রিটার্ন । ফলে এদিন মোট আয় দাঁড়িয়েছে ৩৩ কোটি ১৮ লাখ ৭৫ হাজার ৭৫৪ টাকা। 

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) প্রথম দিনের কার্যক্রম শেষে এসব বিষয় নিশ্চিত করেছেন মেলার তথ্য ব্যবস্থাপনা উপ-কমিটির আহ্বায়ক ও অতিরিক্ত কর কমিশনার (আপিলাত) মো. মাহমুদুর রহমান।

তিনি জানান, চট্টগ্রামের কর অঞ্চল-১ এ ১ হাজার ৮৪৭ জন রিটার্ন জমা দিয়েছেন। এর বিপরীতে মোট ১১ কোটি ১৮ লাখ ৫৭ হাজার ৩ টাকার কর আদায় হয়েছে। এছাড়া নতুন ই-টিআইএন নিয়েছেন ১৭৮ জন।

তিনি আরও জানান, একইভাবে কর অঞ্চল-২ এ ৮১০টি রিটার্নের বিপরীতে মোট ৭ কোটি ৬১ লাখ ৩ হাজার ৯৩৭ টাকা, কর অঞ্চল-৩ এ ১ হাজার ২১৯টি রিটার্নের বিপরীতে মোট ৬ কোটি ৭২ লাখ ৯৮ হাজার ৭৯৮ টাকা এবং কর অঞ্চল-৪ এ ১ হাজার ৩৩টি রিটার্নের বিপরীতে মোট ৭ কোটি ৬৩ লাখ ৯৬ হাজার ৩৯৩ টাকা আয়কর জমা পড়েছে। এছাড়া জরিপ রেঞ্জ-৩ এ ২৪টি রিটার্নের বিপরীতে মোট আয়কর জমা পড়েছে ২ লাখ ১৯ হাজার ৬২৩ টাকা।

উল্লেখ্য, মেলায় করদাতাদের সেবায় থাকছে আয়কর রিটার্ন জমা, কর তথ্য ও সব ধরণের সেবা সহজে পেতে প্রতিটি কর অঞ্চলে বা সার্কেলের জন্য পৃথক বুথসহ সর্বমোট ৪৬টি বুথের ব্যবস্থা, ই-টিআইএন রেজিস্টেশন বুথে প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে নতুনভাবে রেজিস্ট্রেশন, রাজস্ব বোর্ডের ওয়েবসাইট (www.etaxnbr.gov.bd) ব্যবহারের মাধ্যমে অনলাইনে আয়কর প্রদান।
 
একই সাথে মেলায় মহিলা, সিনিয়র সিটিজেন ও প্রতিবন্ধী করদাতা, সশস্ত্র বাহিনীতে কর্মরত করদাতা ও অবসর প্রাপ্ত সামরিক ও বেসামরিক কর্মকর্তা-কর্মচারীবৃন্দের জন্য পৃথক কাউন্টার করা হয়েছে। জিইসি কনভেনশন সেন্টারে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে।

-সিভয়েস/এএফ/এএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়