image

চট্টগ্রাম বন্দরে ‘অ্যালার্ট-৩’ জারি, বিপদ সংকেত ৬

image

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ইতোমধ্যে চট্টগ্রাম সমুদ্রবন্দরে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। এরই সাথে  সাথে অভ্যন্তরীণভাবে বন্দরে ‘অ্যালার্ট-২’র পর ‘অ্যালার্ট-৩’ জারি হয়ে গেছে। ফলে বন্ধ করা হচ্ছে বন্দরের মূল জেটির কনটেইনার হ্যান্ডলিং।

এর আগে শুক্রবার (৮ নভেম্বর) বিকেলে ৪ নম্বর সংকেতের ফলে ‘অ্যালার্ট-২’ জারি করেন বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ। বন্দর ভবনের সম্মেলন কক্ষে ঘূর্ণিঝড় প্রস্তুতি সভা থেকে তিনি এ সংকেত জারি করেন। তখন আবহাওয়া অফিস থেকে ৫ নম্বর সংকেত দেয়ার সাথে সাথেই ‘অ্যালার্ট-৩’ চালু হয়ে যাবে বলেও জানান তিনি।

এতে করে কর্ণফুলী নদীর বন্দর চ্যানেলে অবস্থানরত অভ্যন্তরীণ জাহাজ  ও ছোট ছোট নৌযানগুলোকে শাহ আমানত সেতুর উজানে সরে নিয়ে যাওয়া হচ্ছে। এছাড়া বহির্নোঙরে অবস্থানরত জাহাজগুলো ক্রমান্বয়ে কুতুবদিয়া ও কক্সবাজার উপকূলে সরে যাওয়ার পাশাপাশি জাহাজের ইঞ্জিন সার্বক্ষণিক চালু রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে ‘অ্যালার্ট -৩’ জারির সাথে সাথে শনিবার (৯ নভেম্বর) থেকে জেটিতে অবস্থানরত জাহাজগুলো বহির্নোঙরে সরিয়ে নেওয়ার পাশাপাশি সব ধরণের হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট, গ্যান্ট্রি ক্রেন টার্মিনাল বা শেডে নিরাপদ রেখে বন্দরের অপারেশনাল কার্যক্রম বন্ধ ঘোষণা করা হবে।  

এ বিষয়ে বন্দর সচিব মো. ওমর ফারুক  জানান, আবহাওয়া অফিস ৫-৭ নম্বর সতর্ক সংকেত দেখালে অ্যালার্ট-৩ জারি হয়ে যায়। এসময় তিনি বন্দরের সকল সরঞ্জামাদি রক্ষায় কর্তৃপক্ষ সতর্ক  রয়েছেন বলেও জানান।

-সিভয়েস/এএফ/এসসি

image

সম্পাদক : এম. নাসিরুল হক

ফোনঃ ০৩১২৮৫০৫৯০
ই-মেইল : news@cvoice24.com
news.cvoice24@gmail.com

সিভয়েস মিডিয়ার একটি প্রতিষ্ঠান

আর কে আর ট্রেড সেন্টার
বাড়িঃ ২৩৪, নিচতলা, ঝাউতলা স্টেশন রোড দক্ষিণ খুলশী, চট্টগ্রাম

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

Copyright © cvoice24.com 2018