Cvoice24.com


চট্টগ্রাম বন্দরে ‘অ্যালার্ট-২’ জারি; দুটি নিয়ন্ত্রণ কক্ষ চালু

প্রকাশিত: ১৩:৪৭, ৮ নভেম্বর ২০১৯
চট্টগ্রাম বন্দরে ‘অ্যালার্ট-২’ জারি; দুটি নিয়ন্ত্রণ কক্ষ চালু

ছবি : সিভয়েস

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে চট্টগ্রাম বন্দরে ‘অ্যালার্ট-২’ জারি করা হয়েছে। আবহাওয়া অফিসের দেয়া ৪ নম্বর সংকেতের প্রেক্ষিতে বন্দরে অভ্যন্তরীণভাবে এই সংকেত প্রদানের করা হয়। পাশাপাশি নৌ বিভাগ ও পরিবহন বিভাগের আওতায় দুটি নিয়ন্ত্রণ কক্ষও চালু করা হয়েছে।

শুক্রবার (৮  নভেম্বর) বিকেলে বন্দর ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ঘূর্ণিঝড় প্রস্তুতি সভায় এমন সিদ্ধান্ত দেন বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ।

এসময় জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন, বাংলাদেশ নৌবাহিনী, কোস্ট গার্ডসহ বন্দরের বিভিন্ন স্টেক হোল্ডারদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় আরো বেশি কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সিদ্ধান্ত গুলোর মধ্যে রয়েছে, কর্ণফুলী নদীর বন্দর চ্যানেলে অবস্থানরত অভ্যন্তরীণ জাহাজ  ও ছোট ছোট নৌযানগুলোকে শাহ আমানত সেতুর উজানে সরে যাওয়া, বহির্নোঙরে অবস্থানরত জাহাজগুলো ক্রমান্বয়ে কুতুবদিয়া ও কক্সবাজার উপকূলে সরে যাওয়ার পাশাপাশি জাহাজের ইঞ্জিন সার্বক্ষণিক চালু রাখা ও ‘অ্যালার্ট -৩’ জারির সাথে সাথে জেটিতে অবস্থানরত জাহাজগুলো বহির্নোঙরে সরিয়ে নেওয়া। এসময় সব ধরণের হ্যান্ডলিং ইক্যুইপমেন্ট, গ্যান্ট্রি ক্রেন টার্মিনাল বা শেডে নিরাপদ রেখে বন্দরের অপারেশনাল কার্যক্রম বন্ধ ঘোষণা করা হবে বলে জানানো হয় ।

এ বিষয়ে বন্দর সচিব মো. ওমর ফারুক জানান, সাইক্লোন ডিজেস্টার প্রিপার্ডনেস অ্যান্ড পোর্ট সাইক্লোন রিহ্যাবিলেটেশন প্ল্যান ১৯৯২ অনুযায়ী বন্দর চেয়ারম্যান নিজস্ব ক্ষমতায় অ্যালার্ট-২ জারি করেছেন। এছাড়া যখন আবহাওয়া অফিস ৫ নম্বর সতর্ক সংকেত দিবে তখন অ্যালার্ট-৩ জারি হয়ে যাবে।

উল্লেখ্য, দুটি নিয়ন্ত্রণ কক্ষের মধ্যে নৌ বিভাগের নিয়ন্ত্রণ কক্ষের নম্বর ০৩১-৭২৬৯১৬ ও পরিবহন বিভাগের নিয়ন্ত্রণ কক্ষের নম্বর ০৩১-২৫১০৮৭৮।

-সিভয়েস/এএফ/এসসি

 

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়