Cvoice24.com


প্রবারণার ফানুসে রক্তিম আকাশ

প্রকাশিত: ১৫:৩১, ১৩ অক্টোবর ২০১৯
প্রবারণার ফানুসে রক্তিম আকাশ

ছবি: সিভয়েস

গৌতম বুদ্ধের অহিংসার বাণী সমুন্নত রেখে সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনায় ব্যাপক উদ্দীপনার সাথে প্রবারণা পূর্ণিমা উৎযাপন করছে চট্টগ্রামের বৌদ্ধ ধর্মাম্বলীরা। সকাল থেকে বিভিন্ন মন্দিরে প্রার্থনায় অংশ নেন বৌদ্ধ ধর্মের অনুসারীরা। ধর্মীয় রীতি মেনে পূজা, প্রার্থনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় মন্দিরগুলোতে। আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণ করাই প্রবারণা পূর্ণিমার মূল বানী উল্লেখ করেন ধর্মীয় নেতারা। 

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান এ উৎসবের অন্যতম দিক হলো ফানুস উত্তোলন। বৌদ্ধশাস্ত্র মতে বুদ্ধদেব আধ্যাত্মিক শক্তি বলে দেবলোকে গিয়ে মাকে ধর্মদেশনা করে এদিন স্বর্গ থেকে মর্ত্যে অবতরণ করেন। এ কারণে বৌদ্ধগণ প্রবারণা পূর্ণিমায় আকাশে প্রদীপ প্রজ্জ্বলনের প্রতীকরূপে ফানুস উত্তোলন করে।

এ উপলক্ষ্যে চট্টগ্রাম বৌদ্ধ বিহার (নন্দনকানন), পাথর ঘাটা নব পন্ডিত বিহার সহ নগরের প্রায় ১৫ টি বৌদ্ধ মন্দিরে সন্ধ্যার পর আকাশে উড়ানো হয় ফানুস। সেই ফানুসের আলোতে রক্তিম রং ধারণ করে আকাশ। এতে অংশ নেয় কয়েক হাজার নারী-পুরুষ, তরুণ-তরুণী সহ নানা শ্রেনী পেশার মানুষ।

পূজার্থী তাপস বড়ুয়া সিভয়েসকে বলেন, বাঙালি বৌদ্ধদের ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক জীবনে এ পূর্ণিমার আবেদন খুবই গভীর। বছরের অন্যান্য দিনের থেকেও এ দিনটি আনন্দ উৎসবের সাথে পালন করে থাকি। এ দিন পরিবার-পরিজন নিয়ে মন্দিরে মন্দিরে মঙ্গল কামনায় বুদ্ধের কাছে আরাধনা করি, ফানুস উড়াই।

শাস্ত্রীয় বিশ্বাস অনুসারে মঙ্গল কামনায় উড়ানো ফানুস সমস্ত অন্ধকার দূর করে আলো জ্বালাবে পৃথিবীর বুকে। সামান্য আলো একটি ফানুসকে যতদূর উঠাতে পারে ঠিক তেমনি মনের আলো একটি মানুষকে তত দূরে নিয়ে যেতে সাহায্য করে।

এ দিকে বৌদ্ধধর্মালম্বীদের  অন্যতম প্রধান এ ধর্মীয় অনুষ্ঠান নির্বিঘ্নে উৎযাপন করতে চট্টগ্রাম মেট্টপলিটন পুলিশ (সিএমপি)’র পক্ষ থেকে নেওয়া হয় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা। চট্টগ্রাম শহর জুড়ে এবং বৌদ্ধ ধর্মালম্বীদের মন্দিরগুলোতে জোরদার করা হয় কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা। পাশাপাশি নিরাপত্তায় নিয়োজিত রয়েছে ডিবি পুলিশ, স্পেশাল ব্রাঞ্চ এবং কাউন্টার টেরোরিজম ইনটেলিজেন্স ইউনিট। এছাড়াও অনাকাঙ্খিত পরিস্থিতি রোধে নিয়োজিত রয়েছে ফায়ার সার্ভিসের বিভিন্ন ইউনিট।

সিভয়েস/এএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়