image

চট্টগ্রামে দেশীয় শিল্প রক্ষায় ভূমিকা রাখছে পুলিশ পরিবারের সদস্যরা

image

কুটির শিল্প প্রসারে চট্টগ্রাম পুনাক স্টলের দেয়ালজুড়ে সাজিয়ে রাখা হয়েছে ওয়ালম্যাট। মেঝেতে শোভা পাচ্ছে দৃষ্টিনন্দন প্রায় ২৫টি স্ট্যান্ড। এসব স্ট্যান্ডে সাজিয়ে রাখা হয়েছে হাতে তৈরি করা শাড়ি, কামিজ, পান্জাবি, ফতুয়াসহ রঙ-বেঙয়ের বেডশীট, পর্দা ও নকশীকাঁথা।
 
স্টলের প্রবেশ মুখ থেকে দ্বারপ্রান্ত পর্যন্ত রয়েছে কুটির শিল্পের ছোঁয়া। গ্রামীণ শিল্পের চোখ ধাঁধানো সৌন্দর্যে যেন মুর্ছা পায় শহুরে ইট-পাথরের দেয়াল। তবে কোন গ্রামীণ শিল্পী নয়, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ পরিবারে নারী সদস্যদের হাতের তৈরি শিল্পকর্মে সাঁজানো হয়েছে স্টলটি।

কুটির শিল্পের প্রসারে এবং বাঙালির দেশীয় পোশাকের ঐতিহ্য রক্ষায় চট্টগ্রামের দামপাড়া পুলিশ লাইন্স সংলগ্ন মোড়ে প্রায় ৩ হাজার বর্গফুটজুড়ে গড়ে তোলা হয়েছে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) কমপ্লেক্স। দেশীয় পোশাকের পাশাপাশি এতে শোভা পাচ্ছে বাঁশের তৈরি মোড়া, বাঁশ-বেতের ঝুড়ি, হাতের তৈরি টিস্যু বক্স, জায়নামাজ, কুশন কভার, মশারির কভার, গ্লাসম্যাট, ডাইনিং ম্যাট, কানের দুল, মালা, হরেকরকম আচারসহ গ্রামীণ সব শিল্পকর্ম।

পুনাক চট্টগ্রামের সভানেত্রী মীর্জা মাহবুবা মোস্তফা জানান, অর্থনীতিতে দেশ এগিয়ে যাচ্ছে। দেশের পুলিশিং সেবাও উন্নত হচ্ছে এবং তা নাগরিকদের দোরগোড়ায় পৌঁছে যাচ্ছে। পাশাপাশি এগিয়ে যেতে হবে পুলিশ পরিবারে নারী সদস্যদেরও। দেশ সেবায় ব্রত হয়ে দেশীয় শিল্পকর্ম এবং ঐতিহ্য রক্ষার পাশাপাশি পুলিশ পরিবারের নারী সদস্যরা নিজের সৃজনশীল কর্মদক্ষতাকে কাজের লাগিয়ে জনকল্যাণমূলক কাজে এগিয়ে আসার লক্ষ্যেই চলছে পুনাকের কার্যক্রম।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের দামপাড়াস্থ পুনাক ভবনে তৈরি করা হচ্ছে এসব শিল্পকর্ম। পুনাকের নিজস্ব এ কারখানাতে রয়েছে ৩টি কাপড় বুনন মেশিন, কয়েকটি সেলাই মেশিন সহ দেশীয় ও কুটির শিল্পের আরোও অনেক যন্ত্রাংশ।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ পরিবারের প্রায় ৮০ জন নারী সদস্য পুনাকের এ শিল্পকর্ম তৈরিতে কাজ করছে বলে জানান মাহবুবা মোস্তফা।

তিনি সিভয়েসকে জানান, আমি দায়িত্ব গ্রহণের পর থেকে পুনাকের বিক্রয় কেন্দ্রের সকল কার্যক্রম ডিজিটালাইজড করার উপর জোর আরোপ করেছেন। তাছাড়া বিক্রয় কার্যক্রম গতিশীল করতে বিভিন্ন পন্থা অবলম্বন করেছি, যার ফলে গতবছর পুলিশ সপ্তাহে দেশব্যাপী আয়োজিত প্রতিযোগিতায় আমরা (চট্টগ্রাম পুনাক) প্রথম স্থান অধিকার করেছি।

পুনাক চট্টগ্রামের সাধারণ সম্পাদিকা শিউলি ভৌমিক বলেন, আমরা শুধু নারীদের দ্বারা এসব কারুকার্য করেই বসে নেই। এর পাশাপাশি আমরা তাদের বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে সহযোগিতা করছি। আমরা তাদের সন্তানদের শিক্ষা ভাতা, স্বাস্থ্য ভাতা দিচ্ছি। এছাড়াও এতিমখানা ও স্কুলগুলোতে পিছিয়ে পড়া শিক্ষার্থীদের মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ করছি। শীতকালে বিভিন্নস্থানে শীতবস্ত্র বিতরণও করছি।

সিভয়েস/এএ/এএইচ

image

সম্পাদক : এম. নাসিরুল হক

ফোনঃ ০৩১২৮৫০৫৯০
ই-মেইল : news@cvoice24.com
news.cvoice24@gmail.com

সিভয়েস মিডিয়ার একটি প্রতিষ্ঠান

আর কে আর ট্রেড সেন্টার
বাড়িঃ ২৩৪, নিচতলা, ঝাউতলা স্টেশন রোড দক্ষিণ খুলশী, চট্টগ্রাম

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

Copyright © cvoice24.com 2018