Cvoice24.com


বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্ত ভারতের 

প্রকাশিত: ১৩:৪৬, ২৯ সেপ্টেম্বর ২০১৯
বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্ত ভারতের 

ছবি: সিভয়েস

অতিবৃষ্টি ও বন্যার কারণে ভারতের বাজারে পেঁয়াজের অস্বাভাবিকহারে মূল্য বৃদ্ধি রুখতে ও দাম সহনীয়সহ সরবরাহ স্বাভাবিক রাখতে বাংলাদেশে পেঁয়াজের রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার।

অভ্যন্তরীণ চাহিদায় প্রভাব না পড়তে নেয়া সিদ্ধান্তটি পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বহাল থাকবে বলেও জানানো হয়।

তবে রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত দেশের হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানি করতে খোলা রাখা হয় এলসিগুলো। ফলে ভারত থেকে পেঁয়াজের রপ্তানিও ছিল স্বাভাবিক।
 
তবে ভারত সরকারের পেঁয়াজ রপ্তানি বন্ধ করার বিষয়ে এখনো পর্যন্ত কিছুই জানেনা বাণিজ্য মন্ত্রণালয়। 

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন গণমাধ্যমকে জানান, দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক ও দাম সহনীয় পর্যায়ে রাখতে ভারত সরকারের বেঁধে দেওয়া বাড়তি দামেই পেঁয়াজ আমদানি অব্যাহত রাখা হয়। তাই পর্যাপ্ত পরিমাণে পেঁয়াজের এলসি খোলা হয়। সে অনুযায়ী ভারতীয় রফতানিকারকরা পেঁয়াজ সরবরাহ করায় ঢাকাসহ সারাদেশে পেঁয়াজের দাম কমতে শুরু করেছিল।
 
তিনি জানান, ঢাকাতে যেখানে ভারতীয় পেঁয়াজ ৭০ টাকায় উঠে গিয়েছিল তা কমে ৫৫ টাকায়  নেমে আসে। আর হিলি স্থলবন্দরে তা আরও কমে ৪৭ টাকা থেকে ৫০ টাকায় আসে।

তবে রোববার (২৯ সেপ্টেম্বর) বিকেলে ভারতীয় রফতানিকারকরা জানান, ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধের সিন্ধান্ত নিয়েছে। তবে গত বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) পর্যন্ত পেঁয়াজের যেসব এলসি খোলা ছিল, তার বিপরীতে তারা পেঁয়াজ রফতানি করতে টেন্ডার করছেন এবং পণ্য রফতানিও করছেন। তবে রোববার দুপুর পর্যন্ত খোলা থাকা পেঁয়াজের এলসির বিপরীতে কিছু এলসির টেন্ডার করলেও দুপুরের পর থেকে নতুন কোন টেন্ডার গ্রহণ করছেন না তারা।

-সিভয়েস/এএফ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়