Cvoice24.com


চবিতে নদী পরিব্রাজক দলের 'বিশ্ব নদী দিবস' উদযাপন 

প্রকাশিত: ১২:২২, ২২ সেপ্টেম্বর ২০১৯
চবিতে নদী পরিব্রাজক দলের 'বিশ্ব নদী দিবস' উদযাপন 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বাংলাদেশ নদী পরিব্রাজক দলের উদ্যোগে বিশ্ব নদী দিবস উপলক্ষে আলোচনা সভা ও নদী আড্ডা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদে অবস্থিত হালদা নদী গবেষণা কেন্দ্রে এই আলোচনা সভা ও নদী আড্ডা অনুষ্ঠিত হয়।

এতে বিশ্ব নদী দিবসের ইতিহাস ও তাৎপর্য সম্বলিত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, হালদা নদীর উপর বিশেষ ডকুমেন্টারি প্রদর্শনের পাশাপাশি নদী রক্ষার উপর বিশেষ আলোচনা হয়।

বাংলাদেশ নদী পরিব্রাজক দল চবি শাখার সাধারণ সম্পাদক মো. ইদ্রিস খান মুরাদের সঞ্চালনায় ও সিনিয়র  সহ-সভাপতি আবু সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের কেন্দ্রীয় উপদেষ্টা ও হালদা নদী গবেষক প্রফেসর ড. মো. মনজুরুল কিবরিয়া।

অনুষ্ঠানের প্রথম পর্বে হালদা নদীর উপর বিশেষ ডকুমেন্টারি প্রদর্শন করা হয়; যেখানে উঠে আসে অনন্য বৈশিষ্ট্যসম্পন্ন হালদা নদীর বর্তমান অবস্থা। বিশ্ব নদী দিবসের ইতিহাস। তাৎপর্যের উপর তথ্যবহুল প্রেজেন্টেশন উপস্থাপন করেন নদী পরিব্রাজক দল চবি শাখার নদী অধ্যয়ন সম্পাদক মো. আব্দুল্লাহ মুনজের। 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে প্রধান আলোচকের আলোচনায় ড. মঞ্জুরুল কিবরিয়া বলেন, 'প্রত্যেকটা নদীই অনন্য বৈশিষ্ট্যসম্পন্ন। এই আলাদা বৈশিষ্ট্যের নদীগুলো সম্পর্কে জানতে বিস্তর গবেষণার প্রয়োজন রয়েছে৷' জীবন্ত সত্ত্বা নদী রক্ষায় একাডেমিক্যালি গবেষণা বাড়ানোর পাশাপাশি নদী পাড়ের মানুষদের মধ্যে সচেতনতা গড়ে তুলতে নদী প্রেমীদের অংশগ্রহণ নিশ্চিত করার তাগিদ দেন এই গবেষক। 

আলোচনা সভা শেষে উপস্থিত নদীপ্রেমীরা এই 'বিশ্ব নদী দিবসে প্রতিশ্রুতি ও নদী রক্ষায় করণীয়' বিষয়ের উপর লিখিত অভিমত ব্যক্ত করেন। 

এতে উপস্থিত ছিলেন, বাংলাদেশ নদী পরিব্রাজক দল চবি শাখার সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান, সহ-সভাপতি সৃজন পাল, আব্দুল্লাহ আল আশেক, সাংস্কৃতিক সম্পাদক মোবারক হোসাইন, নদী অধ্যয়ন সম্পাদক আব্দুল্লাহ মুনজের, কার্যকরী সদস্য অনিক তালুকদার, রাশিদ শাহরিয়ার নাফি, ফোরকানুল হামিদ; সদস্য সারওয়ার হোসেন, রিয়াজউদ্দীন, দিব্য ভট্টাচার্য, তাছলিমা জাহান পলি, শর্মী ধর, মৈত্রী সাহা প্রমুখ।

-সিভয়েস/এএস

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়