Cvoice24.com

রোহিঙ্গাদের জাতীয় পরিচয় পত্র
‘প্রমাণ পাওয়া গেলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা’

প্রকাশিত: ১২:৩৫, ১৬ সেপ্টেম্বর ২০১৯
‘প্রমাণ পাওয়া গেলে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা’

প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখছেন নির্বাচন কমিশনার কবিতা খানম। ছবি: সিভয়েস।

রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম।

সোমবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম জেলা আঞ্চলিক কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি কোন কর্মকর্তা-কর্মচারী জড়িত থাকার প্রমাণ পাওয়া যায় তাহলে আমরা ব্যবস্থা নিব। 

তিনি বলেন, কর্মকর্তাদের সাথে কথা বলেছি যেন কোন অবস্থায় রোহিঙ্গারা বাংলাদেশি জাতীয় পরিচয় পত্র না পায়। নির্বাচন কর্মকর্তারা জানিয়েছেন, ডকুমেন্টের ভিত্তিতে অনেক সময় রোহিঙ্গা নাকি বাংলাদেশি তা শনাক্ত করা কঠিন হয়ে পড়ে। যারা ভোটার হতে আগ্রহী তাদের সঙ্গে সামনাসামনি যদি কথা বলা যায় তবে বাংলাদেশি নাগরিক কিনা সেটি শনাক্ত করা সহজ হবে। 

এক প্রশ্নের উত্তরে কবিতা খানম বলেন, রোহিঙ্গাদের বায়োমেট্রিক নেওয়া আছে। সেই কপি আমরা নিয়ে এসেছি। নির্বাচন কমিশনেও বায়োমেট্রিক নিচ্ছি। ভোটার তালিকা করার আগে চট্টগ্রামের বিশেষ এলাকার ক্রসমেসে যদি মিলে যায় তাহলে রোহিঙ্গারা শনাক্ত হবে। রোহিঙ্গারা যদি তালিকাভুক্ত হয়ে থাকে, তবে তাদের খুঁজে বের করার নির্দেশনা দিয়েছি। এটি সিন্ডিকেটের মাধ্যমে হয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হচ্ছে। ইতোমধ্যে কিছু গ্রেপ্তারও হয়েছে।

২০১৪ সালে ল্যাপটপ হারানো প্রসঙ্গে তিনি বলেন, তখন মামলা ও তদন্ত হয়েছে। নির্বাচন কমিশনের কেউ জড়িত থাকলে সেসব কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে বিভাগীয় অ্যাকশন আছে। যদি বাইরের কেউ হয়ে থাকে তাহলে তাদের বিরুদ্ধে ফৌজদারি অ্যাকশন হবে। তদন্তে যদি দোষী হয়, তবে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন কবিতা খানম।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান, কক্সবাজার ও বান্দরবান জেলা নির্বাচন কর্মকর্তা এবং ২১ উপজেলার নির্বাচন কর্মকর্তারা।

সিভয়েস/আইএইচ/এএস

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়