Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


কৃষিঋণের টাকা আত্মসাৎ, দুদকের মামলায় আটক যুবলীগ নেতা

প্রকাশিত: ১০:২১, ১৬ সেপ্টেম্বর ২০১৯
কৃষিঋণের টাকা আত্মসাৎ, দুদকের মামলায় আটক যুবলীগ নেতা

ছবি: সিভয়েস

বান্দরবানে  কৃষকের ঋণ বরাদ্দের প্রায় ৫০ লক্ষ টাকা আত্মসাতের দায়ে দুদকের মামলায় বান্দরবান সদর উপজেলা সভাপতি ক্যাচিং অং মার্মা (৪৫) কে গ্রেফতার করা হয়েছে।

১৬ সেপ্টেম্বর সোমবার সকালে বান্দরবান জেলা শহরে ডিসি অফিসের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়। পরে তাকে বান্দরবান সদর থানা পুলিশের সহায়তায় আদালতে পাঠানো হয়েছে।

উল্লেখ্য, বান্দরবান অগ্রণী ব্যাংক লিমিটেড বান্দরবান বাজার শাখা থেকে আদা ও হলুদ চাষীদের টাকা বিতরণ করার নামে ক্যচিং অংসহ অপরাপর আসামিরা ২৭ লক্ষ ৭০ হাজার টাকা ( সুদসহ ৫০ লক্ষ ৭২হাজার ৫০৫ টাকা) প্রতারণা জালিয়াতির মাধ্যমে ভুয়া রেকর্ড তৈরি করে এই টাকা আত্মসাৎ করে। 

এই ঘটনা তদন্ত শেষে ২১  জুলাই ২০১৯ দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম ২ এর উপসহকারী পরিচালক বাদি হয়ে একটি মামলা দায়ের করেন। এই মামলায় ব্যাংকের ম্যানেজারসহ পাঁচ জনকে আসামি করা হয়।

মামলার বাদি দুদকের চট্রগ্রাম ২ এর  উপপরিচালক মোহাম্মদ জাফর সাদেক শিবলী বলেন, আদালতের জন্য ২০১১ -২০১২ এবং ২০১২-১৩ অর্থবছরে বান্দরবান ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে যোগসাজসে তিনি বান্দরবান  জেলায় ৩০টি ঋণের সুপারিশ করেন। স্থানীয় জাতীয়পত্র সংগ্রহ করে নিজে আবেদন ফরম পূরণ প্রদানসহ যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করে জমা দেন। ত্রিশটি ঋণের বিপরীতে অগ্রণী ব্যাংক বান্দরবান শাখা হতে ২৮ লক্ষ ৯০ হাজার টাকা পাহাড়িদের মধ্যে আদা হলুদ চাষিদের বিতরণ করা হবে দেখিয়ে টাকা উত্তোলন করা হয়। 

কিন্তু পরবর্তীতে কয়েকজন চাষিকে ১ লক্ষ ২০ হাজার টাকা প্রদান করে বাকি ২৭  লাখ ৭০ হাজার টাকা আত্মসাত করে।  যা বর্তমানে সুদসহ ৫০ লক্ষ ২২ হাজার ৫০৫ টাকা হয়েছে।
মামলার অপর আসামি হলো নিবারণচন্দ্র তঞ্চঙ্গ্যা, জ্ঞান চাকমা, জৌতিষ কুমার খীষা ও হীরেন্দ্র লাল চাকমা।

এ ঘটনায় গত ২১  জুলাই চট্টগ্রাম নগরীর জিইসি মোড় বাসা থেকে বান্দরবান বাজার শাখা অগ্রণী ব্যাংকের সাবেক ম্যানেজার নিবারণচন্দ্রকে গ্রেফতার করা হয়, এরপর তার  স্বীকারোক্তির ভিত্তিতে আজ বান্দরবান থেকে  ক্যাচিং অং মার্মাকে গ্রেফতার করে দুদক।

সিভয়েস/আই

বান্দরবান প্রতিনিধি 

সর্বশেষ

পাঠকপ্রিয়