Cvoice24.com

চট্টগ্রামে আজ, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


চট্টগ্রামে পরিত্যক্ত প্লাস্টিকের বোতলেই মিলছে গাছের চারা

প্রকাশিত: ০৭:০৫, ২ সেপ্টেম্বর ২০১৯
চট্টগ্রামে পরিত্যক্ত প্লাস্টিকের বোতলেই মিলছে গাছের চারা

ফাইল ছবি

`‌‌‌দি‌লে বোতল মিলবে গাছ, সুস্থভাবে নিবো শ্বাস, ফেলবে ময়লা যত্রতত্র, সবার হবে জীবন নাশ"—এ স্লোগান নিয়ে বিডি ক্লিন চট্টগ্রামের উদ্যোগে পরিত্যক্ত প্লাস্টিকের বোতলের বদলে গাছের চারা বিতরণ করা হচ্ছে।

পরিত্যক্ত একটি প্লাস্টিকের বোতলের বদলে একটি গাছের চারা পাওয়া যাচ্ছে। নগরীর আউটার স্টেডিয়ামে চট্টগ্রাম সিটি র্কপোরেশনে আয়োজনে সবুজায়নের অঙ্গীকার করি পরিবেশ রক্ষায় সাহায্য করি স্লোগানে সবুজ মেলা-২০১৯ এর ৫০ নম্বর বিডি ক্লিন চট্টগ্রাম স্টলে এ উপহার মিলছে। পরিবেশ সচেতনতা সৃষ্টির লক্ষ্যে স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন চট্টগ্রাম এ উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগে গাছের চারা দিয়ে সহযোগিতা করছেন বিভিন্ন নার্সারির মালিকরা।

গত (২৫ আগস্ট) বিকেলে চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র আ.জ.ম নাছির উদ্দীন সবুজ মেলার উদ্বোধন করেছিলেন। চট্টগ্রাম সিটি কর্পোরেশন আয়োজনে এ বৃক্ষমেলায় সহযোগিতা করছে তিলোত্তমা চট্টগ্রাম।

মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত সর্বসাধরণেরর জন্য উন্মুক্ত আছে। চলবে আগামী ৮ সেপ্টেম্বর পর্যন্ত।

বিডি ক্লিন চট্টগ্রাম স্টলে গিয়ে গতকাল সোমবার রাতে কথা হয় কয়েকজন সদস্যের সঙ্গে। তারা জানান, বাংলাদেশের স্বপ্ন স্লোগানে বিডি ক্লিন বাংলাদেশ চলতি বছর সারাদেশে বৃক্ষমেলা ও সবুজ মেলায় পরিচ্ছন্ন মেলায় প্রথম বিডি ক্লিন বাংলাদেশের প্রত্যেক জেলা ও সিটি কর্পোরেশনের মেলায় পরিত্যক্ত প্লাস্টিকের বোতলের বিনিময়ে একটি করে  গাছের চারা উপহার দেয়। ও সময় বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আলোড়ন সৃষ্টি করে। পরবর্তীতে এ ধারণা নিয়ে চট্টগ্রামে পরিত্যক্ত প্লাস্টিকের বোতলের বদলে গাছের চারা উপহার দেওয়া হচ্ছে।

সদস্যরা আরও বলেন, "পরিচ্ছন্ন শুরু হোক আমার থেকে" স্লোগানকে সামনে নিয়ে   প্লাস্টিকের বোতল যত্রতত্র ফেলা পরিবেশের জন্য হুমকি—এ বিষয়ে সচেতনতার লক্ষ্যে বোতলের বদলে গাছের চারা দেওয়া হচ্ছে। মেলায় ঘুরতে আসার পর মানুষ পানির বোতল কেনে। পানি পান করা শেষ হয়ে গেলে ওই বোতল যত্রতত্র না ফেলে বিডি ক্লিন চট্টগ্রামের স্টলে জমা দেওয়ার জন্য অনুরোধ করেন সদস্যরা।

সদস্যরা বলেন, মেলায় সব বয়সী মানুষ আসলেও তার মধ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্য়ায়ের শিক্ষার্থীরা প্লাস্টিক বোতল জমা দিয়ে গাছের চারা নিয়ে যাচ্ছে।

সোমবার (১ সেপ্টেম্বর) মেলায় মোট ৩৮টি প্লাস্টিকের বোতল জমা পরে। গত ২৫ আগস্ট থেকে ৩১ আগস্ট পর্যন্ত মোট ২৫০টি বোতলের বদলে গাছের চারা উপহার দেওয়া হয়।

হানিফ নামের এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বলেন, পরিবেশ রক্ষা করার দায়িত্ব সকলের। আমি যদি পরিবেশ দূষণ করি তাহলে আমি নিজেও ক্ষতিগ্রস্ত হব, তেমনিভাবে অন্যদেরও ক্ষতি হবে। নিজের অবস্থান থেকে পরিবেশ রক্ষায় অবদান রাখতে হবে। বিডি ক্লিন চট্টগ্রাম প্লাস্টিক বোতল বদলে গাছের চারা দিচ্ছে সেটা চট্টগ্রামে নজির হয়ে থাকবে।

বিডি ক্লিনের চট্টগ্রামের (অতিরিক্ত সমন্বয়ক আইটি এন্ড মিডিয়া) সাইদুল মান্নান সায়েম সিভয়েসকে বলেন, প্লাস্টিক বোতল বদলে গাছের চারা মানুষের যথেষ্ট সাড়া পাওয়া যাচ্ছে। তবে যারা সাড়া দিচ্ছে তারা সবাই কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্য়ায়ের শিক্ষার্থী। যারা স্টলে আসছেন তাদের কাছে একটা এসএমএস দিচ্ছি "আমার ব্যাগ আমার ডাস্টবিন" যততত্র ময়লা ফেলবেন না। নিজের ব্যাগে রাখুন নির্দিষ্টস্থানে ময়লা ফেলবেন।

তিনি আরও বলেন, সকল শ্রেণীর মানুষের কাছে পরিবেশ সম্পর্কে সচেতনতা তৈরি করা আমাদের মূল লক্ষ। মানুষ আমাদের স্টলে এসে পরিবেশ সচেতনতার বিষয়টি বুঝতে পারছে।

সিভয়েস /এমআই/এএইচ

মিনহাজুল ইসলাম

সর্বশেষ

পাঠকপ্রিয়