Cvoice24.com


মাইনিং পোর্ট ও ফিশ হারবার করবে চট্টগ্রাম বন্দর

প্রকাশিত: ১৫:৩৯, ২২ আগস্ট ২০১৯
মাইনিং পোর্ট ও ফিশ হারবার করবে চট্টগ্রাম বন্দর

মাইনিং পোর্ট ও ফিশ হারবার নির্মাণের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক)। বৃহস্পতিবার (২২ আগস্ট) নিজ কার্যালয়ে চট্টগ্রাম প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির সাথে মতবিনিময়কালে এ বিষয়টি নিশ্চিত করেছেন বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ।

তিনি বলেন, বিভিন্ন দেশের মতো আমাদেরও মাইনিং পোর্ট ও ফিশ হারবার তৈরির প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। মাইনিং পোর্টের মাধ্যমে সমুদ্রের গভীরে থাকা অতি মূল্যবান মিনারেল মিশ্রিত মাটি ও বালু উপকূলের নির্দিষ্ট স্থানে তুলে সেমি প্রসেস করা হবে। এছাড়া ফিশ হারবারের মাধ্যমে বিভিন্ন প্রজাতির মধ্যে টুনা ফিসসহ সব মাছের প্রক্রিয়াজাত করা হবে। যা আমরা বিদেশে রপ্তানি করতে পারবো। এসময় সমুদ্র সম্পদ আহরণে সরকার ব্লু-ইকোনমির ওপর গুরুত্ব দেয়ায় দ্রুত সফলতা পাওয়া যাবে বলে উল্লেখ করেন তিনি।

তিনি আরো বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে বন্দরকে যথাযথভাবে প্রস্তুত করা হচ্ছে। ইতোমধ্যে আমরা স্বল্প-মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার অ্যালবাম তৈরি শুরু করেছি। এ ভবিষ্যৎ পরিকল্পনা ২০-৩০ বছরের জন্য করা হচ্ছে।

বন্দর চেয়ারম্যান জানান, সম্প্রতি বে-টার্মিনাল ও মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের জন্য জমি কেনা হয়েছে। তাই প্রস্তাবিত মাইনিং পোর্ট ও ফিশ হারবার নির্মাণের জন্য বন্দর নতুন জমি কেনার প্রস্তুতি নিচ্ছে। যার মধ্যে চূড়ান্ত পর্যায়ে রয়েছে মিরসরাই এলাকায় জমি কেনাও।

প্রসঙ্গক্রমে বন্দর চেয়ারম্যান বলেন, সম্প্রতি বিশ্বের শীর্ষ কনটেইনার হ্যান্ডলিংকারী বন্দরের তালিকায় চট্টগ্রাম বন্দর ৬ ধাপ এগিয়ে ৬৪তম স্থানে উঠে এসেছে। ইক্যুইপমেন্ট সংযোজনসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নের ফলে আমরা এ সফলতা পেয়েছি।

তিনি বলেন, বর্তমানে বন্দরের হ্যান্ডলিং ক্ষমতা ২৯ লাখ ৩ হাজার। আগামী ২ বছরের মধ্যে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল, ওভার ফ্লো-ইয়ার্ড সম্প্রসারণের কাজ শেষ হলে সেটি ৩১ লাখে উন্নীত হবে। এছাড়া পণ্য খালাসের সময় ৭২ ঘন্টা থেকে ৩৬ ঘন্টায় শেষ করা যাবে। তাই আশা করছি ২০২২ সালের মধ্যে চট্টগ্রাম বন্দর শীর্ষ ৫০ এর মধ্যে পৌঁছে যাবে।

তিনি আরও বলেন, আগামী দুই-তিন বছর চট্টগ্রাম বন্দরের পরিবর্তনের সময়। যার মধ্যে বে-টার্মিনালে ডেলিভারি ও ট্রাক টার্মিনাল হবে। ফলে এখনকার মতো বন্দরে হাজার হাজার ট্রাক-কাভার্ডভ্যান ও লরি ঢুকবে না। জাহাজ থেকেই সব কনটেইনার বে-টার্মিনালের ইয়ার্ডে যাবে।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি আলী আব্বাস, সিনিয়র সহ-সভাপতি সালাহ্ উদ্দিন মো. রেজা, সহ-সভাপতি মনজুর কাদের মনজু, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, যুগ্ম সম্পাদক নজরুল ইসলাম, অর্থ সম্পাদক দেব দুলাল ভৌমিক, সাংস্কৃতিক সম্পাদক রূপম চক্রবর্তী, ক্রীড়া সম্পাদক দেবাশীষ বড়ুয়া দেবু, গ্রন্থাগার সম্পাদক রাশেদ মাহমুদ, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক মো. আইয়ুব আলী, কার্যকরী সদস্য স ম ইব্রাহীম ও কাজী আবুল মনসুর।

এছাড়া চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, সদস্য (ফিন্যান্স) কামরুল আমিনসহ প্রমূখ উপস্থিত ছিলেন।

-সিভয়েস/এএফ/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়