image

ডেঙ্গু প্রতিরোধে সরকার সম্পূর্ণ ব্যর্থ: ডা. শাহাদাত

image

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেছেন, ডেঙ্গু প্রতিরোধে হাইকোর্ট সিটি কর্পোরেশনকে বার বার নির্দেশনা দেয়ার পরও কার্যকর পদক্ষেপ গ্রহণ না করায় অসন্তোষ প্রকাশ করেছে। এতে বুঝা যায় ডেঙ্গু প্রতিরোধে এই সরকার সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে। সারা বাংলাদেশে ৫১ হাজার ৪ শত ৭৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এরমধ্যে একশ’ জন মৃত্যুবরণ করেছে।

আজ রোববার (১৮ আগস্ট) দুপুরে কাজির দেউড়িসহ আশপাশ এলাকায় ডেঙ্গু প্রতিরোধে জনগণকে সচেতন করার জন্য লিফলেট বিতারণকালে এসব কথা বলেন তিনি।

ডা. শাহাদাত হোসেন আরো বলেন, চট্টগ্রামে ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ৪৯৪ জনের। এতেই বুঝা যায়, ডেঙ্গু রোগী ভয়াবহতা দিন দিন বাড়ছে। ডেঙ্গু প্রতিরোধে সরকার এবং সরকারী দলের নির্লিপ্ততা সত্যিই দু:খজনক। ডেঙ্গু ভাইরাসসহ অন্যান্য সমস্ত ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ এবং দমন করার জন্য প্রথমে বাংলাদেশে চট্টগ্রাম মহানগর বিএনপি একটি কনসেপ্ট জাতির কাছে উপস্থাপন করেছে। অর্থাৎ ছাদের নীচে ১০ লিটার পানির সাথে ১৪২ গ্রাম ৩৫% ব্লিচিং পাউডার ক্যালসিয়াম হাইপোক্লোরাইট মিক্স করে ০.৫% ক্লোরিন সলিউশন তৈরি করে বাসায় ডেঙ্গু মশার উৎপত্তি স্থলে ফুলের টবে, প্লাষ্টিক বাকেট কিংবা অন্যান্য পাত্রে যেখানে পানি জমা থাকে কিংবা এসির পানি, ফ্রিজের পানি যেখানে এডিস মশার লার্ভা থাকতে পারে সেইসব জায়গায় স্প্রে করতে হবে।

তিনি বলেন, মনে রাখতে হবে এডিস মশার ডিম্বাণুর আয়ুষ্কাল ১ বছর। এই ১ বছরের মধ্যেই পানির সংস্পর্শে আসলেই সেটা লার্ভাতে পরিণত হয়ে অল্প কিছু দিনের মধ্যেই তা পরিপূর্ণ এডিস মশাতে  রূপান্তরিত হয়। যদি এই কনসেপ্টকে সরকার প্রতিটি সিটি কর্পোরেশন ও সারাদেশে প্রয়োগ করে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব হবে।

তিনি আরো বলেন, দলীয় কার্যালয় নাসিমন ভবনে ডেঙ্গু হেল্প সেন্টারের মাধ্যমে ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) ডাক্তারদের নিয়ে আমরা সকাল ১১ টা থেকে ৫ টা পর্যন্ত নিয়মিত চিকিৎসা সেবা দিচ্ছি।

চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, ডেঙ্গু প্রতিরোধে চট্টগ্রাম মহানগর বিএনপি শুরু থেকেই কাজ করে যাচ্ছে। আমরা ওয়ার্ডে ওয়ার্ডে ডেঙ্গু সচেতনতা বৃদ্ধিতে বিএনপির নেতৃবৃন্দ কাজ করে যাচ্ছে। এই কার্যক্রম অব্যাহত থাকবে। জনগণকে সচেতন করতে পারলেই ডেঙ্গু প্রতিরোধ সম্ভব। এই সচেতনতার জন্য সরকারকে নানামূখি পদক্ষেপ গ্রহণ করতে হবে। কিন্তু সরকার ডেঙ্গু প্রতিরোধে ব্যর্থ হওয়ার কারণে প্রতিদিন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মৃত্যুমুখে পতিত হচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন যুগ্ম সম্পাদক ইয়াসিন চৌধুরী লিটন, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, নগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান, কোতোয়ালী থানা বিএনপির সভাপতি মনজুর রহমান চৌধুরী, নগর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু, কোতোয়ালী থানা বিএনপির সাধারণ সম্পাদক আলহাজ্ব জাকির হোসেন ও চকবাজার থানা বিএনপির সাধারণ সম্পদাক নূর হোসেন প্রমূখ।

-সিভয়েস/এমআই/এসএ

image

সম্পাদক : এম. নাসিরুল হক

ফোনঃ ০৩১২৮৫০৫৯০
ই-মেইল : news@cvoice24.com
news.cvoice24@gmail.com

সিভয়েস মিডিয়ার একটি প্রতিষ্ঠান

আর কে আর ট্রেড সেন্টার
বাড়িঃ ২৩৪, নিচতলা, ঝাউতলা স্টেশন রোড দক্ষিণ খুলশী, চট্টগ্রাম

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

Copyright © cvoice24.com 2018