Cvoice24.com


এক লাখ চামড়া রাস্তায়, ট্যানারি মালিকদের দুষছেন আড়তদাররা

প্রকাশিত: ১১:০২, ১৭ আগস্ট ২০১৯
এক লাখ চামড়া রাস্তায়, ট্যানারি মালিকদের দুষছেন আড়তদাররা

ছবি : সিভয়েস

কোরবানির ঈদে চট্টগ্রামে প্রায় এক লাখ পিস কাঁচা চামড়া নষ্ট হওয়ার পেছনে ট্যানারি মালিকদের দুষছেন আড়তদাররা। তাদের দাবি, ট্যানারি মালিকেরা গত দু’বছরের বকেয়া টাকা পরিশোধ না করায় লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম এবং স্বল্প মূল্যে চামড়া মজুদ করতে হয়েছে তাদের। ফলে আর্থিক লোকসানে পড়তে হয়েছে মৌসুমি ব্যবসায়ীদের।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মো. আব্দুল কাদের সিভয়েসকে বলেন, আমরা ট্যানারি মালিকদের কাছে জিম্মি হয়ে আছি। তারা আমাদের পাওনা টাকা আটকে রেখেছে। ফলে যে পরিমাণ চামড়া সংগ্রহের ইচ্ছা ছিল, তা করা যায়নি।

তিনি বলেন, ট্যানারি মালিকদের কারণেই সঠিক মূল্য পায়নি মৌসুমি ব্যবসায়ীরা। সে জন্যই অনেকে ক্ষোভে রাস্তায় চামড়া ফেলে চলে গেছেন। এ কারণে প্রায় এক লাখ চামড়া নষ্ট হয়েছে।

চামড়া আড়তদার সূত্রে জানা যায়, চট্টগ্রামে এবার প্রায় ২০০ আড়তে সাড়ে ৫ লাখ কাঁচা চামড়া সংগ্রহ করার কথা ছিল। যার মধ্যে গরুর ৪ লাখ, ছাগলের ১ লাখ ৩০ হাজার, মহিষের ১৫ হাজার এবং ১২ হাজার ভেড়ার চামড়া । অথচ আর্থিক সংকটের কারণে মাত্র সাড়ে ৩ লাখ চামড়া মজুদ করেছেন আড়তদাররা।

তবে এবার বাকিতে কোনো চামড়া বিক্রি করতে নারাজ আড়তদাররা। তারা বলছেন, ট্যানারি মালিকরা গত দু’বছরের টাকা এখনো পরিশোধ করেনি। ফলে আর্থিক সংকটে পড়েছে অনেকগুলো আড়তদার। তাই এবার কোনো ট্যানারিকে বাকিতে চামড়া দিবেন না।

এদিকে, সরকার কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত নেয়ায় স্বস্তি প্রকাশ করেছে আড়তদাররা। ইতোমধ্যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে কাঁচা চামড়া ব্যবসায় ভবিষ্যৎ করণীয় নির্ধারণে আড়তদারদের নিয়ে সভা ডাকা হয়েছে। গত বুধবার (১৪ আগস্ট) মন্ত্রণালয়ের উপ-সচিব সৈয়দা নাহিদা হাবিবা এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেন। এতে বলা হয়েছে, কাঁচা চামড়ার বাজার পর্যালোচনার বিষয়ে ১৮ আগস্ট (রোববার) বিকাল ৩টায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সভাপতিত্বে তাঁর অফিসে একটি সভা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে সিটি কর্পোরেশন কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মো. আব্দুল কাদের সিভয়েসকে বলেন, কাল মন্ত্রণালয় থেকে আমাদের ডেকেছে। আশা করছি কাঁচা চামড়া শিল্প রক্ষায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

 তিনি আরো বলেন, ইতোমধ্যে সরকার কাঁচা চামড়া রপ্তানির বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। এটি বাস্তবায়ন করা হলে আমাদেরকে আর ট্যানারির দিকে চেয়ে থাকতে হবে না। আমরা এখনও পর্যন্ত কোনো চামড়া বিক্রি করিনি। মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর আমরা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করব।

-সিভয়েস/এএফ/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়