image

দ্রুত বর্জ্য অপসারণে নজীরবিহীন সফলতায় চসিক

image

কুরবানি ঈদের ১ম দিনে নগর থেকে আনুমানিক ৫ হাজার টন বর্জ্য অপসারণ করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। কুরবানির ২য় দিনেও চলমান রয়েছে বর্জ্য অপসারণের কাজ। সরাসরি এ কার্যক্রম তদারকি করছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

ফলশ্রুতিতে বেগবান হয় কুরবানি বর্জ্য অপসাণের কাজ। ১ম দিনের কুরবানির বর্জ্য বিকেল ৫ টার মধ্যে প্রধান সড়ক থেকে এবং রাত ৮ টার মধ্যে নগরীর অলি-গলির সড়কগুলো থেকে অপসারিত হয়েছে।

এতে স্বস্তি প্রকাশ করে বাকলিয়ার বাসিন্দা এনায়েত উদ্দিন জানান, এইবারের বর্জ্য অপসারণের কাজ সত্যিই প্রশংসনীয়।

তিনি জানান, সাধারণত কুরাবানির এ সময়টাতে সকলের অসচেতনার ফলে রাস্তা ঘাট দূষিত-দুর্গন্ধযুক্ত হয়ে ওঠে। কিন্তু এইবারে জনগণের সচেতনতা ছিল লক্ষ্য করার মত এবং দ্রুত বর্জ্য অপসারণের কাজ ছিল সত্যিই প্রশংসনীয়।

এ ব্যাপারে চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচ্ছনতা বিভাগের প্রধান কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী সিভয়েসকে জানান, বিকাল ৫ টার মধ্যে নগরীর প্রধান সড়ক ও অলি-গলির সড়ক গুলো থেকে ২য় দিনের কুরবানি বর্জ্য অপসারিত হবে।



সরেজমিনে মঙ্গলবার (১৩ আগস্ট) দেখা যায়, কুরবানির বর্জ্য অপসারণের কাজ তদারকি করার লক্ষ্যে ২য় দিনের মত বাকলিয়া, জামালখান, আন্দরকিল্লা, এনায়েত বাজার, ফিরিঙ্গিবাজার, অালকরণ, মাদারবাড়ি, পোর্ট কানেকটিং রোড সহ নগরজুড়ে চষে বেড়িয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। এ সময় তিনি কুরাবানি পশুর বর্জ্য দ্রুত অপসারণের নির্দেশ দেন।

এ ব্যাপারে ২১নং জামাল খান ওয়ার্ড কাউন্সিলর ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি শৈবাল দাশ সুমন সিভয়েসকে বলেন, মেয়র মহোদয়ের দক্ষতা, মানবিকতা, সার্বক্ষনিক মনিটরিং ও বিচক্ষণতার ফলে নগরবাসী সচেতন হয়েছে ফলে দ্রুত বর্জ্য অপসারণ সম্ভব হয়েছে।

তিনি আরো বলেন নগরবাসীকে সাথে নিয়ে দ্রুত বর্জ্য অপসারণের লক্ষ্যে আগে থেকেই লিফলেট, পোস্টার বিতরণসহ বিভিন্ন জনসচেতনামূলক কার্যক্রম চালিয়ে আসছে চসিক। যার ধারাবাহিতায় আজকের এই সফলতা।

এছাড়াও বর্জ্য অপসারণে নিয়োজিত সেবক, সুপারভাইজারসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকতার ফলেই দ্রুত বর্জ্য অপসারণ সম্ভব হয়েছে।

উল্লেখ্য, ২য় দিন বর্জ্য অপসারণে ৪১ টি ওয়ার্ডে নিয়োজিত রয়েছে সর্বমোট ৪ হাজার সেবক, ২৭২ টি গাড়ি। ২য় দিনে ৩ হাজার টন বর্জ্যসহ দু'দিনে মোট অপসারিত হয়েছে ৮ হাজার টন কুরবানি বর্জ্য।

-সিভয়েস/এএস/এমএম

image

সম্পাদক : এম. নাসিরুল হক

ফোনঃ ০৩১২৮৫০৫৯০
ই-মেইল : news@cvoice24.com
news.cvoice24@gmail.com

সিভয়েস মিডিয়ার একটি প্রতিষ্ঠান

আর কে আর ট্রেড সেন্টার
বাড়িঃ ২৩৪, নিচতলা, ঝাউতলা স্টেশন রোড দক্ষিণ খুলশী, চট্টগ্রাম

সর্বস্বত্ত্ব সংরক্ষিত, এই ওয়েব সাইটের যেকোন লিখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনি

Copyright © cvoice24.com 2018