Cvoice24.com

চট্টগ্রামে আজ, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

সময় ঘন্টা মিনিট সেকেন্ড


ট্যানারি না থাকায় বিপাকে চামড়া ব্যবসায়ীরা

প্রকাশিত: ১২:৪৯, ৬ আগস্ট ২০১৯
ট্যানারি না থাকায় বিপাকে চামড়া ব্যবসায়ীরা

বন্ধ মদিনা ট্যানারির ভেতরের দৃশ্য

কুরবানির ঈদকে সামনে রেখে পশুর চামড়া সংগ্রহে প্রস্তুতি নিয়েছে চামড়া ব্যবসায়ীরা। প্রায় ২০০ চামড়া আড়তের বিপরীতে চট্টগ্রামে একটি মাত্র ট্যানারি সচল রয়েছে। যার কারণে ব্যবসায়ীরা পড়েছেন বিপাকে। 

আড়তদাররা বলছেন, স্বাধীনতার পর থেকে চট্টগ্রামে ২০-২২টি ট্যানারি থাকলেও পর্যায়ক্রমে কমতে কমতে মাত্র দু’টিতে এসে দাঁড়ায় এ দুই ট্যানারি চট্টগ্রামের ৩০-৪০ ভাগ চামড়া খরিদ করতেন। কিন্তু এর মধ্যে পরিবেশসম্মত বর্জ্য প্রক্রিয়াজাতের ব্যবস্থা (ইটিপি) না থাকায় দুই বছর ধরে বন্ধ রয়েছে মদিনা ট্যানারি। ফলে শেষ পর্যন্ত টিকে আছে কালুঘাটস্থ  ‘লিপ লেদারট্যানারি। তবে এটি চালু থাকলেও পর্যাপ্ত চামড়া মজুদের সক্ষমতা নেই তাদের।

আড়তদাররা আরও বলেন, ট্যানারি স্বল্পতার জন্য তাদের শতকরা ৮০ ভাগ চামড়া এখন ঢাকায় বিক্রি করতে হচ্ছে। কিন্তু কম মূল্য ও সময়মতো পাওনা টাকা না পাওয়ায় পুঁজি সংকটে পড়তে হচ্ছে অনেক আড়তদারদের।

সিটি কর্পোরেশন কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী সমবায় সমিতির সাবেক সভাপতি মুহাম্মদ মুসলিম উদ্দিন সিভয়েসকে বলেন, গত বছরের চামড়া বিক্রির অনেক টাকা আটকে রেখেছে ট্যানারি মালিকেরা। যার পরিমাণ প্রায় ২০-৩০ কোটি টাকা। তাই সময় মতো টাকা না পাওয়ায় বছর বছর লোকসান দিতে হচ্ছে আড়তদারদের। এছাড়া অনেকে পুঁজি হারিয়ে এ ব্যবসা থেকে আগ্রহ হারিয়ে ফেলছেন।

তিনি বলেন, ট্যানারি মালিকরা বড় বড় ঋণ সুবিধা পেলেও আড়ৎ ব্যবসায়ীরা তেমন সুবিধা পাচ্ছেন না। তাই আড়তদারদের স্বল্প সুদে ঋণ সুবিধা দিতে সরকারের প্রতি আহ্বান করেন তিনি।

সাবেক এ সভাপতি আশঙ্কা প্রকাশ করে বলেন, গত বছর বাণিজ্য মন্ত্রণালয় ও ট্যানারি মালিকরা মিলে ঢাকার মধ্যে প্রতি ফুট কাঁচা চামড়া ৪৫-৫০ টাকা এবং বাহিরের এলাকায় ৩৫-৪০ টাকায় দাম নির্ধারণ করে দেন। তবে এবার এখনো দাম নির্ধারণ না করলেও চামড়ার দাম অনেক কমে যেতে পারে। এসময় তিনি আন্তর্জাতিক বাজারে চামড়ার ব্যবহার ও চাহিদা কমে যাওয়াকে প্রধান কারণ হিসেবে উল্লেখ করেন।

চামড়া আড়ত সূত্রে জানা যায়, চট্টগ্রাম থেকে এবার প্রায় সাড়ে ৫ লাখ কাঁচা চামড়া সংগ্রহ করার কথা রয়েছে। এর মধ্যে গরুর ৪ লাখ, ছাগলের ১ লাখ ৩০ হাজার, মহিষের ১৫ হাজার এবং ভেড়ার ১২ হাজার চামড়া মজুদ করা হবে। শুধু কুরবানির দিন ৭০ ভাগ চামড়া মজুদ করা হবে। এছাড়া বাকি ৩০ ভাগ কক্সবাজার-নাজিরহাট-কাপ্তাই লাইনে লবণ দিয়ে ১০-১৫ দিন রাখার পর মজুদ করা হবে।

মুসলিম উদ্দিন অভিযোগ করে আরও বলেন, ঢাকায় অনেক ট্যানারি থাকলেও মুষ্টিমেয় কিছু মালিক সিন্ডিকেটের মাধ্যমে চামড়া কিনছেন। এছাড়া সরকারের নির্ধারিত মূল্যের অনেক কমে চামড়া কিনছেন তারা। অথচ মৌসুমি ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া সংগ্রহের পর আমাদের প্রতি ফুট চামড়ার পেছনে বাড়তি ১০ টাকা খরচ হয়।

উল্লেখ্য, সিটি কর্পোরেশন কাঁচা চামড়া আড়তদার ব্যবসায়ী সমবায় সমিতির সদস্যভূক্ত আড়ত রয়েছে ১১২টি। এছাড়া আরও ৭০-৮০টি আড়তসহ চট্টগ্রামে প্রায় ২০০টি চামড়া আড়ত রয়েছে।

-সিভয়েস/এসএ

ফয়সাল আব্দুল্লাহ

সর্বশেষ

পাঠকপ্রিয়