Cvoice24.com


ঝুঁকিপূর্ণ বরকল সেতু দিয়ে চলছে ভারী যানবাহন

প্রকাশিত: ১৪:৩১, ১২ জুলাই ২০১৯
ঝুঁকিপূর্ণ বরকল সেতু দিয়ে চলছে ভারী যানবাহন

ছবি : প্রতিনিধি

আনোয়ারা-চন্দনাইশ উপজেলার সংযোগ সেতু ‘বরকল বেইলি ব্রিজ’ নামে পরিচিত লোহার সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। গত কয়েকদিনের টানা বর্ষণে ভেঙে পড়েছে সেতুটির লোহার স্প্যান। এতে যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয় লোকজন।

এ সেতুর ওপর দিয়ে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ অতিরিক্ত মালবোঝাই যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে। কিন্তু ওই নিষেধাজ্ঞা অমান্য করে সেতুর ওপর দিয়ে অতিরিক্ত মালবোঝাই যানবাহন চলছে।

পূর্ণাঙ্গ সেতু নির্মাণের জন্য সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে ১৯৯৪ সালে ১কোটি টাকা ব্যয়ে এ সেতু নির্মাণ করে সড়ক ও যোগাযোগ বিভাগ। কিন্তু দীর্ঘ দু্ই যুগের বেশি সময় পার হলেও কর্তৃপক্ষের অবহেলায় নির্মিত হয়নি পূর্ণাঙঙ্গ সেতু।

৩৬৫ ফুট দীর্ঘ, ১২ ফুট চওড়া এ সেতুর নির্মাণ কাজ শুরু হয় ১৯৯৩ সালে। সেতুটিতে স্থাপন করা হয় তিনটি স্প্যান। কাজ শেষে ৯৪ সালের প্রথম দিকে যানবাহন চলাচলের জন্য সেতুটি উন্মুক্ত করে দেয়া হয়।

আনোয়ারা ও চন্দনাইশ উপজেলার যোগাযোগের একমাত্র মাধ্যম হচ্ছে এ সেতুটি। কোন কারণে সেতুটি ক্ষতিগ্রস্থ হলে বিচ্ছিন্ন হয়ে যাবে আনোয়ারার সাথে চন্দনাইশের যোগাযোগ ব্যবস্থা। অথচ এ সেতু দিয়ে চন্দনাইশ উপজেলার বৈলতলী, বরমা, বরকলের অর্ধ শতাধিক যাত্রীবাহী বাস, শতশত সিএনজি টেক্সী, প্রাইভেট কার, মাইক্রো, নোহা, ইউরিয়া ফার্টিলাইজারের সারভর্তি ট্রাক ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছে দীর্ঘদিন থেকে।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, এ ধরনের সেতু গুলো এক থেকে দেড় বছরের জন্য অস্থায়ীভবে নির্মাণ করা হয়, পূর্ণাঙ্গ সেতু না হওয়া পর্যন্ত। জনগণের চলাচলের সুবিধার্থে এ ধরনের সেতু গুলো নির্মাণ করা হয়। বর্তমানে বরকলের এ সেতুটি সম্পূর্ণ ঝুঁকিপূর্ণ ভাবে রয়েছে। ৩টি স্প্যানের সংযোগ স্থানে স্প্যান গুলি সরে গিয়ে মধ্যখানের লোহার বারটি ভেঙ্গে নষ্ট হয়ে গেছে। ফলে গাড়ি চলাচলের সময় টায়ার সহ বিভিন্ন যন্ত্রাংশ নষ্ট হচ্ছে। এ ধরনের সেতুর উপর দিয়ে সর্বোচ্চ ১০ টন ভারী যানবাহন চলাচল করতে পারে। কিন্তু বর্তমানে  সেতুটির উপর দিয়ে ঝুঁকিপূর্ণভাবে এর চেয়েও অধিক ওজনের মালামালবাহী গাড়ি চলাচল করছে অবাধে। এ কয়েকদিনের টানা বৃষ্টিতে সেতুটি লোহার স্প্যান ভেঙ্গে পড়েছে। 

স্থানীয় বাসিন্দা জামশেদুল আলম বলেন, বর্তমানে সেতুটির স্প্যান ভেঙ্গে গিয়ে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ভারী যানবাহন চলাচল করতে ভয় পাচ্ছে। সেতুটি এ অবস্থায় থাকলে যে কোন মুহুতে বড় কোন দূঘটনা ঘটতে পারে। এটি দ্রুত মেরামত করা প্রয়োজন।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ বলেন, সেতুটির বিষয়ে সড়ক ও জনপথ বিভাগকে জানানো হয়েছে। আশা করি শীঘ্রই সেতুটি সংস্কারের কাজ শুরু হবে।

সিভয়েস/এএস
 

আনোয়ারা প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়