Cvoice24.com


সাতকানিয়ায় বন্যা পরিস্থিতির অবনতি

প্রকাশিত: ১৪:৫১, ১১ জুলাই ২০১৯
সাতকানিয়ায় বন্যা পরিস্থিতির অবনতি

ছবি : প্রতিনিধি

গত ছয় দিনের ভারী বর্ষণ ও উজান থেকে নামা পাহাড়ি ঢল অব্যাহত থাকায় সাতকানিয়ায় সার্বিক বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। উপজেলার সাঙ্গু, ডলু ও বিভিন্ন খালের পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। এতে উপজেলার ১৭টি ইউনিয়ন বন্যাকবলিত হয়ে পড়েছে। এসব উপজেলার সড়ক, ঘরবাড়ি, ব্যবসা ও শিক্ষাপ্রতিষ্ঠান প্লাবিত হয়েছে। ভেসে গেছে মৎস্য খামার, আমন, আউশ ও শাকসবজি খেত।

গত বুধবার থেকে একটু থেমে থেমে বৃষ্টি হওয়ার কারনে পাহাড়ি ঢলের পানি ধীর গতিতে নামা শুরু করলেও বৃহষ্পতিবার ভোর থেকে পুনরায় শুরু হয় মুষলধারে বৃষ্টি। ফলে শঙ্খসহ বিভিন্ন শাখা নদী ও খালের বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত পানি নিচে নেমে আসতে শুরু করেছিল। ভোর থেকে পুনরায় টানা বর্ষন শুরু হলে আবার নতুন করে বিভিন্ন স্থান প্লাবিত হয়ে যায়।  উপজেলার ১৭ ইউনিয়নের সাথে মাদার্শা ও সোনাকানিয়া ইউনিয়ন পুরোটাই নতুন করে প্লাবিত হয়ে গোটা উপজেলায় প্রায় লক্ষাধিক মানুষ পানি বন্দি হয়ে পড়ে। 

এদিকে গত ৩ দিন ধরে বান্দরবান-কেরানীহাট সড়ক বাজালিয়া বড়দুয়ারা এলাকায় প্রায় অর্ধ কিলো মিটার পাহাড়ি ঢলে তলিয়ে গেলে বান্দরবানের সাথে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। ফলে বান্দরবান দেশের বিচ্ছিন্ন এলাকায় পরিনত হয়ে গেছে। 

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেলে বড়দুয়রা এলাকায় গিয়ে দেখা গেছে গতকাল বুধবারের চেয়ে ঢলের পানি কোমর পরিমাণ বৃদ্ধি পেয়েছে। লোকজন নৌকা, রিক্সা ও ভ্যানে করে নিত্য প্রয়োজনীয় মালামাল পারাপার করছে। এ অবস্থায় আইন শৃঙ্খলা অবনতি হওয়ার আশঙ্কায় নৌকায় করে পুলিশ দায়িত্ব পালন করছেন।

বেশ কয়েকটি যাত্রীবাহী যান ঝুঁকি নিয়ে পারাপারের চেষ্টা করে ব্যর্থ হয়। মাঝপথে গিয়ে ইঞ্জিন বিকল হয়ে গেছে। রিক্সা ভ্যানে করে লোকজন ও মালামাল পারাপার করছেন স্থানীয় আছহাব মিয়া। তিনি জানান, পারাপারে প্রতিজন ২৫ টাকা করে নিই। ২০/২৫ রিক্সা ও ভ্যান এবং ২টি নৌকা এ কাজে নিয়োজিত রেখেছি। 

যোগাযোগ করা হলে বান্দরবান সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী সজিব আহমদ বলেন, টানা বৃষ্টির কারনে শুধমাত্র বান্দরবান-কেরানীহাট সড়কই ডুবে গেছে। অন্য কোথাও এ ধরনের ঘটনা ঘটেনি। প্রতি বছরই বান্দরবান সড়ক ডুবে যায়। বৃষ্টি কমলে সাথে সাথে সড়কের পানিও কমে যাবে। 

সিভয়েস/এএস
 
 

সাতকানিয়া প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়