Cvoice24.com


মর্মান্তিক মিরসরাই ট্রাজেডির আট বছর আজ

প্রকাশিত: ১১:৫৬, ১১ জুলাই ২০১৯
মর্মান্তিক মিরসরাই ট্রাজেডির আট বছর আজ

বহুল আলোচিত ভয়াল 'মিরসরাই ট্র্যাজেডি'র ৮ বছর পূর্ণ হলো আজ। ২০১১ সালের এ দিনে মিরসরাই স্টেডিয়াম থেকে একটি ফুটবল টুর্ণামেন্টের খেলা শেষে বাড়ি ফেরার পথে ট্রাক দুর্ঘটনায় প্রাণ হারায় ৪৪ জন স্কুল ছাত্র। এছাড়া ওইদিনই সন্তানের মৃত্যু শোকে মারা যান এক বাবা। চালকের অবহেলায় শিক্ষার্থী বোঝাই ট্রাকটি রাস্তার পাশে খালে পড়ে দুর্ঘটনাটি হয়। 

এরপরই উদ্ধার তৎপরতায় ঝাঁপিয়ে পড়েন সেনাবাহিনী, নৌবাহিনী, ফায়ার সার্ভিস, পুলিশ ও স্থানীয় জনতা। একে একে সারিবদ্ধ লাশ দেখে ওইদিন শোকাহত স্বজনদের বুকফাটা আর্তনাদে আকাশ-বাতাস ভারী হয়ে ওঠে। সহপাঠিদের হারিয়ে কান্নায় ভেঙ্গে পড়েন আবু তোরাব হাইস্কুলের শিক্ষার্থীরা। সেদিনকার সেই স্মৃতি স্মরণ করে প্রতিবছর নিহতদের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন তারা।

নিহতদের স্মরণে  মিরসরাই উপজেলার আবুতোরাবসহ আশপাশের এলাকায় ছেয়ে গেছে কালো পতাকা আর শোক ব্যানার। স্কুল মাঠ, বাজার, ব্যস্ত জনপদ, দোকান, পাড়া, মহল্লা সবখানেই উড়ছে কালো পতাকা আর কালো ব্যানার। আবুতোরাব বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রাঙ্গণে নির্মিত ‘আবেগ’র আশপাশে বিদ্যালয়ের মাঠেও কালো ব্যানারে ছেয়ে গেছে। মাঠের আশপাশের দোকানগুলোতেও উড়ছে কালো পতাকা।

উপজেলার বিভিন্ন স্কুল-কলেজ ও মাদ্রাসাগুলোতে আয়োজন করা হয়েছে শোকসভা।  আবুতোরাব বহুমুখী উচ্চ বিদ্যালয়, আবুতোরাব সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং প্রফেসর কামাল উদ্দিন চৌধুরী কলেজ ও আবুতোরাব ফাজিল মাদ্রাসায় চলছে শোকসভা।

শোকসভায় নিহতদের স্মরণ করতে গিয়ে উপস্থিত শিক্ষক শিক্ষার্থী ও অবিভাবক এবং উপস্থিত সকলেই কান্নায় ভেঙে পড়েন। 

দুর্ঘটনাস্থল ‘অন্তিম’ (স্মৃতিস্তম্ভ) আবুতোরাবের পার্শ্ববর্তী সৈদালি গ্রামে যে ডোবায় ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে গিয়েছিল সেখানেই ব্যানার লাগিয়ে দিয়েছে বিভিন্ন সংগঠন। মিরসরাইয়ের কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যাংকসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন টানিয়েছেন শোকগাঁথা।

শুধু শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নয়, আবুতোরাবের পাড়ায় পাড়ায়, ঘরে ঘরে এখনও চলছে শোকের মাতম। বড়তাকিয়া থেকে আবু তোরাব আসার পথে সৈদালি গ্রামে দুর্ঘটনাস্থলে এখনও ভীড় করছেন শতশত জনতা। তাদের মধ্যে নিহতদের স্বজনও রয়েছে। 

ঘটনার ৮ বছর অতিক্রম হলেও সহপাঠীদের মলিন, ভারাক্রান্ত মুখ আর চাপা কান্নায় এখনও ভারি আবুতোরাবের অপেক্ষাকৃত কোলাহলমুখর এ এলাকা।

সিভয়েস/এএস

ফিরোজ মাহমুদ, মিরসরাই

সর্বশেষ

পাঠকপ্রিয়