Cvoice24.com


চবি’র উপাচার্যের দায়িত্ব পেলেন ড. শিরীণ

প্রকাশিত: ১৬:০৫, ১৩ জুন ২০১৯
চবি’র উপাচার্যের দায়িত্ব পেলেন ড. শিরীণ

অধ্যাপক ড. শিরীণ আখতার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্যের দায়িত্ব পেলেন অধ্যাপক ড. শিরীণ আখতার। বৃহস্পতিবার (১৩ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এ দায়িত্ব দেয়া হয়।

আদেশ অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক কাজের ধারাবাহিকতা রক্ষার স্বার্থে ভাইস চ্যান্সেলর পদে নতুন কাউকে নিয়োগ না দেয়া পর্যন্ত প্রো-ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার ভিসির রুটিন দায়িত্ব পালন করবেন।

বৃহস্পতিবার বিকেল চারটায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক ফ্যাক্স বার্তায় উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারকে উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করার আদেশ দেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নূর আহমেদ।

এর মধ্য দিয়ে বাংলাদেশে প্রথমবারের মত কোন নারী বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে দায়িত্ব পেলেন। এর আগে বাংলাদেশ নির্বাচন কমিশন সার্চ কমিটির একমাত্র মহিলা সদস্য হিসেবে দায়িত্ব পেয়েছিলেন ড. শিরীণ আখতার। ১৯৯৬ সাল থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বাঙালি জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ প্রগতিশীল শিক্ষক সমাজ (হলুদ দল) এর সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। ড.শিরিন আখতারের বাবা মৃত আফসার কামাল চৌধুরী ছিলেন কক্সবাজার আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি।

তিনি কক্সবাজার সরকারি গার্লস স্কুল থেকে ১৯৭৩ সালে এসএসসি, ১৯৭৫ সালে চট্টগ্রাম সরকারি গার্লস কলেজ থেকে এইচএসসি, ১৯৭৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে বি এ (অনার্স), ১৯৮১ সালে একই বিভাগ থেকে এম এ এবং ১৯৯১ সালে ‘বাংলাদেশের তিনজন ঔপন্যাসিক শওকত ওসমান, ওয়ালিউল্লাহ, আবু ইসহাক’ অভিসন্দর্ভের ওপর ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

প্রথম দিকে চট্টগ্রাম এনায়েত বাজার মহিলা কলেজে ১৯৮৪ থেকে ১৯৯৫ পর্যন্ত প্রভাষক পদে কর্মরত ছিলেন। ১৯৯৬ সালের পহেলা জানুয়ারি তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন।

শিরীণ আখতার ১৯৯৭ সালের ১৯ ফেব্রুয়ারি  সহকারী অধ্যাপক, ২০০২ সালের ৩০ সেপ্টেম্বর সহযোগী অধ্যাপক এবং ২০০৬ সালের ২৫ জানুয়ারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। ২০১৬ সালের ২৮ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পান শিরীণ আখতার।

-সিভয়েস/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়