Cvoice24.com


ধানের নায্য মূল্যের দাবিতে কোটা সংস্কার আন্দোলন নেতাদের মানববন্ধন

প্রকাশিত: ১৪:২৪, ১৫ মে ২০১৯
ধানের নায্য মূল্যের দাবিতে কোটা সংস্কার আন্দোলন নেতাদের মানববন্ধন

ছবি সিভয়েস

কৃষিপণ্যের নায্য মূল্য নির্ধারণ, ভর্তুকি প্রদান, মধ্যস্থভোগীদের দৌরাত্ম নিরসনের দাবিতে কোটা সংস্কার আন্দোলনের নেতারা মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।  বুধবার বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবে সাধারণ ছাত্র অধিকার সংরিক্ষণ পরিষদ চট্টগ্রাম এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানবন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ কেন্দ্রীয় যুগ্ম আহবায়ক জসিম উদ্দীন আকাশ।

তিনি বলেন, বাংলাদেশ কৃষি প্রধান একটি দেশ। কিন্তু দিন দিন দেশ থেকে কৃষি উৎপাদনে আগ্রহ হারাচ্ছে কৃষক। চড়া দামে কৃষিপণ্য উৎপাদন সামগ্রী দিয়ে কৃষি কাজ করছে। ধান ঘরে তোলার পর সেই কৃষক ধানের নায্যমূল্য পায় না। অথচ চালের দাম ৫০ টাকার নীচে নেই। তাহলে কেন কৃষকরা ধানের নায্যমূল্য পাবে না। সরকার দেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যাচ্ছে। অথচ যে কৃষক দেশের অর্থ নীতিতে অবদান রাখছে তাদের দিন দিন মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।

কৃষকের থেকে ধান ক্রয়ের জন্য সরকারকে আহবান জানিয়ে কোটা সংস্কার আন্দোলনের এই নেতা বলেন, সরকার যদি পাইকারী বাজার থেকে ধান না নিয়ে কৃষক থেকে ধান নেয় তাহলে কৃষক বাঁচবে। কৃষক বাঁচলে দেশ বাঁচবে। সেই কৃষককে রক্ষা করতে হবে। দেশ বাঁচলে দেশকে কানাডা সিঙ্গাপুর বানানো যাবে। কিন্তু দেশ বাঁচানো কৃষকরা না বাঁচলে দেশকে কোন রাষ্ট্রই বানানো যাবে না। যে সব অঞ্চলে কৃষক টাকার অভাবে ধান কাটতে পারছেন না, সেসব কৃষকের ধান সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাকর্মীরা বিনাপারিশ্রকে কেটে দেওয়ার ঘোষণা দেন তিনি।

সংগঠনের  যুগ্ম আহবায়ক তৌহিদুল ইসলামের সভাপতিত্বে, যুগ্ম আহবায়ক মো. আরমানের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলনের চট্টগ্রাম জেলার প্রধান হাসান মারুফ রুমী, ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ চট্টগ্রাম জেলার যুগ্ম আহবায়ক আমির হোসেন, আবদুল কাইয়ুম, মামুনুর রশিদ, সদস্য সাইফুদ্দীন মোজাম্মেল প্রমুখ।

-সিভয়েস/এমআই/এসএ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়