Cvoice24.com


পাহাড়তলী ওয়ার্কশপে সচল হচ্ছে অচল বগি, ৫০ কোটি টাকা সাশ্রয়

প্রকাশিত: ১৩:৫৯, ১৫ মে ২০১৯
পাহাড়তলী ওয়ার্কশপে সচল হচ্ছে অচল বগি, ৫০ কোটি টাকা সাশ্রয়

ছবি : আজীম অনন

চট্টগ্রাম পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপ অচল রেল বগিকে সচল করার প্রক্রিয়া শুরু করেছে। অন্তত দশ থেকে পনেরো বছর আগে ৩৯টি বগি চলাচলের অযোগ্য হয়ে পড়ে। অতিরিক্ত ব্যবহার এবং নানা ত্রুটি-বিচ্যুতির কারণেই এসব বগি অচল হয়ে আছে। দীর্ঘদিন  ধরে এ বগি বিভিন্ন ইয়ার্ডে পড়ে থাকায় অনেকটা স্ক্র্যাপে পরিণত হয়েছে।

চট্টগ্রামের পাহাড়তলী রেলওয়ে ওয়ার্কশপে বুধবার (১৫ মে) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, দশ থেকে পনেরো বছরের পুরোনো স্ক্র্যাপ হয়ে যাওয়া রেলের বগি মেরামতের মাধ্যমে  চলাচলের উপযোগী করে তুলছে। পুরাতন বগিগুলোকে রং করে নতুনভাবে মেরামত করা হচ্ছে। গত ছয় মাসে পরিপূর্ণ মেরামত শেষে রেলের বহরে যুক্ত করা হয়েছে অন্তত এ ধরণের ১৭টি বগি।

জানা যায়, পুরানো অচল বগি মেরামত করে সচল করতে গড়ে ৭৫ লাখ টাকা ব্যয় হয়। কিন্তু একেকটি নতুন বগি ক্রয়ে খরচ হয় ৪ থেকে ৫ কোটি টাকা। এ পর্যন্ত সতেরটি বগি ঠিক করা হয়েছে। ফলে সরকারের ৫০ কোটি টাকারও বেশি সাশ্রয় হয়েছে। আগামী অর্থবছরের মধ্যে আরও দশ থেকে বারোটি বগি ঠিক করা হবে বলে জানা গেছে।

আরো জানা যায়, প্রতিটি বগির ত্রিশ থেকে পয়ত্রিশ বছর কার্যকাল মেয়াদ থাকে। বড় কোনো সংস্কার ছাড়াই এসব বগি নতুন করে মেরামত করে আরো দশ থেকে পনেরো বছর চলাচল করতে পারে।

ওয়ার্কশপের কর্মচারীদের কাছে জানতে চাইলে তারা বলেন, অচল হয়ে পড়ে থাকা বগিগুলোকে মেরামত করা হচ্ছে। সৌন্দর্য্য বর্ধন করার জন্যে বগিগুলোতে  রং করা হচ্ছে।

তারা আরো জানান, নষ্ট হয়ে যাওয়া এ রকম আরও ২২টি বগি নতুন করে মেরামতের অপেক্ষায় রয়েছে।

কোন সময়ে এ মেরামতের কাজ করা হয় জানতে  চাইলে বলেন, দুপুর ২টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত এসব বগি মেরামতের কাজ চলে।

এ বিষয়ে রেলওয়ে পাহাড়তলী ওয়ার্কশপের ব্যবস্থাপক সাইফুল ইসলাম বলেন, বিদেশ থেকে প্রতিটি বগি কিনতে খরচ হয় প্রায় চার থেকে পাঁচ কোটি টাকা। কিন্তু অচল হয়ে যাওয়া বগিগুলোকে মাত্র সত্তর থেকে পঁচাত্তর লাখ টাকা খরচ করে পুরোদমে মেরামত করলে রেলওয়ের বহরে যুক্ত করা যায়। এ উদ্যোগের ফলে ৫০ কোটি টাকারও বেশি সাশ্রয় হয়েছে।

এসব মেরামতকৃত  বগি কোন কোন ট্রেনে যুক্ত করা হবে জানতে চাইলে তিনি বলেন,  বগিগুলো  ‘সোনার বাংলা’, ‘গোধূলী’ ও ‘তূর্ণা’এসব ট্রেনে যুক্ত করা হবে।

তিনি আরো বলেন, ইতোমধ্যে ১১টি বগির মেরামত শেষ হয়েছে। বগিগুলো বিভিন্ন লোকাল ট্রেনে সংযোজন  করা হয়েছে। এছাড়া অভিজাত ট্রেন সোনার বাংলা ও সুবর্ণ এক্সপ্রেসে আরো চারটি বগি মেরামত শেষে সংযোজন করা হয়েছে বলেও জানান রেলের এই উর্ধ্বতন কর্মকর্তা।

-সিভয়েস/এসএ

মিনহাজ মুহি

সর্বশেষ

পাঠকপ্রিয়