Cvoice24.com


ঢাবিতে লুঙ্গি মিছিল: সবখানে লুঙ্গির প্রবেশাধিকার দাবি

প্রকাশিত: ১৬:৪২, ১০ এপ্রিল ২০১৯
ঢাবিতে লুঙ্গি মিছিল: সবখানে লুঙ্গির প্রবেশাধিকার দাবি

বাঙালির ঐতিহ্যবাহী পোশাকের একটি লুঙ্গি। কিন্তু ঐতিহ্যের এই লুঙ্গি গ্রাম বাংলাতেই সীমাবদ্ধ। পুরুষদের ঘরের পোশাক হিসেবে জনপ্রিয় এই পোশাকটি অফিস-আদালত বা স্কুল-কলেজে অনানুষ্ঠানিকভাবেই নিষিদ্ধ। কিন্তু এই লুঙ্গি পরেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও ক্যাম্পাসজুড়ে মিছিল করেছে ‘লুঙ্গি মহফেল’ নামের শিক্ষার্থীদের একটি সংগঠন।

বুধবার দুপুর ১টার দিকে টিএসসি থেকে তারা দেশিয় লুঙ্গির সঙ্গে পাঞ্জাবি পরে এ মিছিল করে। মিছিলে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

‘আরামদায়ক পোশাক লুঙ্গি’, ‘ক্লাসে লুঙ্গি’, ‘জাতীয় পোশাক লুঙ্গিএমন নানা স্লোগান দিয়ে তারা মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন জায়গা প্রদক্ষিণ করেন। পরে মিছিলটি এফবিএস অনুষদের সামনে গিয়ে শেষ হয়।

মিছিলে নেতৃত্ব দেন সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী নেহাল মুহাম্মদ। তিনি বলেন, ‘লুঙ্গি আমাদের সংস্কৃতির ঐতিহ্য। কিন্তু লুঙ্গি পরে আমাদের ক্লাসে আসার অনুমতি নেই। তাই আমরা লুঙ্গিকে সবখানে প্রবেশাধিকার দিতে এই মিছিলের আয়োজন করেছি।

অংশগ্রহণকারী আরেক শিক্ষার্থী মাইদুল ইসলাম বলেন, লুঙ্গি হচ্ছে একটি আরামদায়ক পোশাক। তাই লুঙ্গিকে সব ক্ষেত্রে ব্যবহারের জন্য আমরা এখানে (মিছিলে) অংশগ্রহণ করেছি।

-সিভয়েস/এসএ

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়