Cvoice24.com


আন্তর্জাতিক নদীকৃত্য দিবস’১৯ পালিত

প্রকাশিত: ১৬:৫০, ১৪ মার্চ ২০১৯
আন্তর্জাতিক নদীকৃত্য দিবস’১৯ পালিত

হাটহাজারীতে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস’১৯ পালিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ মার্চ) বিকাল সাড়ে ৪টার দিকে হাটহাজারী উপজেলার গড়দুয়ারা ইউনিয়নের নয়াহাট বাজার সংলগ্ন হালদা পাড়ে এ উপলক্ষে এক আলোচনা সভা ও সংর্বধনা অনুষ্ঠান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা গবেষক ড. মঞ্জুরুল কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন সাবেক মূখ্য সচিব ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, হালদা নদী শুধু দেশে নয়, এশিয়ার মধ্যে একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র। এ নদী বিশ্বের অন্যান্য নদী থেকে সর্ম্পূণ ব্যতিক্রম। হালদা নদীতে প্রতি বছর মার্চ থেকে এপ্রিল মাসের মধ্যে কার্প জাতীয় (রুই, কাতাল, মৃগেল ও কালিবাইশ) মা-মাছ ডিম ছাড়ে। প্রাকৃতিকভাবে ডিম ছাড়ার এমন নজির আর কোথাও নেই বললেই চলে। তাই এ নদীকে সুরক্ষার করা সকলের নৈতিক দায়িত্ব। প্রশাসন একার পক্ষে নদী রক্ষা করা সম্ভব নয়। 

এতে আরো বক্তব্য রাখেন উপজেলা মৎস্য কর্মকর্তা আজহারুল আলম, সাংবাদিক কেশব কুমার বড়ুয়া, গড়দুয়ারা ইউপি চেয়ারম্যান সরওয়ার মোর্শেদ তালুকদার, ছাত্র নেতা তরিকুল কালাম তুহিন, বাংলাদেশ নদী পরিব্রাজক দল চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক এস এম মুজিব, মৎস্যজীবী ও ডিম আহরণকারীদের পক্ষে বক্তব্য রাখেন কামাল সওদাগর ও রোসাঙ্গির আলম প্রমুখ।

হালদা রক্ষা কমিটি ও বাংলাদেশ নদী পরিব্রাজক দল চট্টগ্রাম জেলা কর্তৃক আয়োজিত আলোচনা ও সংর্বধনা সভার অনুষ্ঠানে হালদা নদীর সুরক্ষায় বিশেষ অবদান রাখায় সাবেক মূখ্য সচিব ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএেসএফ) এর ব্যবস্থাপনা পরিচালক প্রধান অতিথি মো. আবদুল করিম ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিনকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানান। তাছাড়া সাংবাদিক চৌধুরী মোহাম্মদ ফরিদ ও মোহাম্মদ আলী যথাক্রমে চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও নির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হওয়ায় হালদা রক্ষা কমিটির পক্ষ থেকে তাদেরকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়।
-সিভয়েস/এস

হাটহাজারী প্রতিনিধি

সর্বশেষ

পাঠকপ্রিয়