Cvoice24.com


চসিককে দুই সড়কের দায়িত্ব নিতে সিডিএ’র চিঠি

প্রকাশিত: ১৬:০২, ১৩ মার্চ ২০১৯
চসিককে দুই সড়কের দায়িত্ব নিতে সিডিএ’র চিঠি

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষমুরাদপুর, দুই নম্বর গেইট জিইসি জংশনে ফ্লাইওভার নির্মাণপ্রকল্পের আওতায় বহদ্দার হাট ফ্লাইওভার হতে লালখান বাজার পর্যন্ত এবং দুই  নম্বর  গেইট হতে বেবী সুপার মার্কেট পর্যন্ত ফ্লাইওভার নির্মাণ করেছে। এই প্রকল্পের আওতায়  উল্লেখিত সড়কের সিডিএ এভিনিউ রোড বায়েজিদ বোস্তামি রোডের উভয় পাশের প্রায় দশমিক ৭০ কি.মি. রাস্তার কার্পেটিং, ড্রেইন ফুটপাত নির্মাণ কাজ সম্পন্ন করেছে সিডিএ।

বর্তমানে সংস্থাটি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাছে তাদের বাস্তবায়নকৃত বহদ্দার হাট থেকে লালখান বাজার দুই নম্বর গেইট থেকে বেবী সুপার মার্কেট পর্যন্ত প্রায় দশমিক ৭০ কি.মি. সড়ক, ড্রেন ফুটপাত মেরামত এবং রক্ষণাবেক্ষনের দায়িত্ব হস্তান্তরের ব্যবস্থা গ্রহণ করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, হস্তান্তর প্রক্রিয়ার অংশ হিসেবে সিটি মেয়র নাছির উদ্দিনের কাছে  সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম একটি অনুরোধ পত্র পাঠিয়েছেন। সিডিএ চেয়ারম্যান স্বাক্ষরিত পত্রটি গতকাল মঙ্গলবার মেয়রের কাছে পাঠানো হয়। আজ ১৩ মার্চ বুধবার বিকালে চিঠিটি মেয়র গ্রহণ করেছেন। তবে চিঠিতে সিডিএ উল্লেখিত সড়ক এলাকার  ফ্লাইওভার ফ্লাইওভারের নিচে ডিভাইডারের সৌন্দর্য্য বর্ধন কাজ ব্যতিরেকে দায়িত্ব বুঝে নেয়ার জন্য চসিককে অনুরোধ  করেছে বলে জানা গেছে। 

পত্র প্রাপ্তির ব্যাপারে সিটি মেয়র বলেন, সিডিএ এভিনিউ রোড বায়েজিদ বোস্তামি রোডের বেবী সুপার মার্কেট পর্যন্ত রাস্তা, ড্রেন, ফুটপাত সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তরের বিষয়ে পত্র পাঠানো হয়েছে। এইগুলো কর্পোরেশনের কাছে হস্তান্তরিত না হলে মেরামত বা রক্ষণাবেক্ষণ করা যাবে না। রাস্তা, ড্রেন বা ফুটপাত মেরামতের দায়িত্ব সিটি কর্পোরেশনের।

মাস্টারপ্ল্যান সম্পর্কে তিনি বলেন, সম্মিলিত একটি মাস্টারপ্ল্যান হওয়া গুরুত্বপূর্ণ বিষয়। প্ল্যানে সব সংস্থার কাজের সম্যক বিবরণ দায়িত্ব  বণ্টনের বিষয়টিও উল্লেখ করা থাকবে। এতে  করে দীর্ঘ মেয়াদী,টেকসই পরিকল্পিত  উন্নয়ন নিশ্চিত হবে।

পত্র প্রেরণ বিষয়ে সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, বর্তমানে ওয়াসা কর্তৃপক্ষ সিটি কর্পোরেশনের কাছ থেকে অনুমতি নিয়ে বহদ্দার হাট থেকে লালখান বাজার পর্যন্ত পাইপ লাইন স্থাপন করছে। এই উন্নয়ন কাজ বাস্তবায়নের জন্য ওয়াসা নতুন রাস্তা কেটে ফেলছে। অবস্থায় চউক অর্ডিন্যান্স ৪০-সি ধারা মোতাবেক বহদ্দার হাট থেকে লালখান বাজার দুই নম্বর গেইট থেকে বেবী সুপার মার্কেট পর্যন্ত রাস্তা, ড্রেন ফুটপাত মেরামত রক্ষণাবেক্ষণের উদ্দেশ্যে বুঝে নেওয়ার অনুরোধ জানিয়ে মেয়রের কাছে  চিঠি পাঠানো হয়েছে।

তবে সিডিএ' পাঠানো চিঠিতে চসিকের কাছে  উল্লেখিত সড়কের ফ্লাইওভার ফ্লাইওভারের নিচের সৌন্দর্য বর্ধন কাজ হস্তান্তর না করায় সংশ্লিষ্টদের মধ্যে নানা আলোচনা শুরু হয়েছে। ইতোপূর্বে এই ফ্লাইওভারের নিচে সিডিএ কর্তৃক দোকান বরাদ্দকরণ নিয়ে চসিক-সিডিএ' মধ্যে মত পার্থক্য তৈরি হয়। নিয়ে জনস্বার্থের কথা বিবেচনায় রেখে সিডিএ' বিরুদ্ধে আদালতিক নোটিশ পাঠায় জাস্টিস ওয়াচ নামীয় একটি মানবাধিকার সংগঠন।

-সিভয়েস/ইউডি/এসএ

উজ্জ্বল দত্ত

সর্বশেষ

পাঠকপ্রিয়