Cvoice24.com

দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচন
চট্টগ্রামে সকল প্রস্তুতি সম্পন্ন, মনোনয়ন দাখিলের শেষ দিন ১৮ ফেব্রুয়ারি

প্রকাশিত: ০৮:০৬, ১১ ফেব্রুয়ারি ২০১৯
চট্টগ্রামে সকল প্রস্তুতি সম্পন্ন, মনোনয়ন দাখিলের শেষ দিন ১৮ ফেব্রুয়ারি

প্রতীকি ছবি

পঞ্চম উপজেলা পরিষদের নির্বাচন আগামী ১০ মার্চ থেকে শুরু হচ্ছে। প্রথম ধাপে চট্টগ্রামের কোন উপজেলা না পড়লেও ১৮ তারিখ দ্বিতীয় ধাপে চট্টগ্রামের ৭টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। 

এদিকে নির্বাচনকে ঘিরে সব রকমের প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন কমিশন। এ নিয়ে চট্টগ্রামের ৭টি উপজেলায় গণবিজ্ঞপ্তি জারি করেছেন রিটার্নিং অফিসাররা। বিজ্ঞপ্তিতে আগামী ১৮ ফেব্রুয়ারি মনোনয়ন দাখিলের শেষ দিন বলে উল্লেখ করা হয়েছে।

চট্টগ্রামে দ্বিতীয় ধাপে মীরসরাই, সীতাকুণ্ড, সন্দ্বীপ, ফটিকছড়ি, রাঙ্গুনিয়া, রাউজান, হাটহাজারী উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। 

পঞ্চম উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন উপলক্ষে কর্ম পরিকল্পনা ও প্রস্তুতি কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন। এরই ধারাবাহিকতায় ভোট কেন্দ্র ও ভোট কক্ষ প্রস্তুত এবং ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ শুরু করেছে চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস। 

জানা গেছে, মিরসরাই উপজেলায় ভোট কেন্দ্রের সংখ্যা ১০৪টি, ভোট কক্ষের সংখ্যা ৮৪৩টি, প্রিজাইডিং অফিসার ও সহকারী প্রিজাইডিং অফিসার ৯৯৪ জন এবং পোলিং অফিসারের সংখ্যা ১ হাজার ৭৭০ জন। সীতাকুণ্ডে ভোট কেন্দ্র ৮২টি, ভোট কক্ষ ৭৮০টি, প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার ৯০৫ জন এবং পোলিং অফিসার ১ হাজার ৬৩৮ জন। 

সন্দ্বীপে ভোট কেন্দ্র ৭৯টি, ভোট কক্ষ ৪১৩টি, প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার ৫১৭ জন এবং পোলিং অফিসার ৮৬৭ জন। ফটিকছড়িতে ভোট কেন্দ্র ১৩৬টি, ভোট কক্ষ ১ হাজার ১০টি, প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার ১ হাজার ২০৩ জন এবং পোলিং অফিসার ২ হাজার ১২১ জন।

এদিকে রাঙ্গুনিয়ায় ভোট কেন্দ্র ৮৮টি, ভোট কক্ষ ৪৯০টি, প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার ৬০৭ জন এবং পোলিং অফিসার ১ হাজার ২৯ জন।

আর রাউজানে ভোটকেন্দ্র ৮৪টি, ভোটকক্ষ ৭৭৪টি, প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার ৯০১ জন এবং পোলিং অফিসার ১ হাজার ৬২৫ জন। 

হাটহাজারীতে ভোটকেন্দ্র ১০৬টি, ভোটকক্ষ ৭৮০টি, প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার ৯৩০ জন এবং প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার ১ হাজার ৬৩৮ জন এবং পোলিং অফিসার ১ হাজার ৬৩৮ জন। 

উত্তর চট্টগ্রামের ৭টি উপজেলার মধ্যে সবচেয়ে বেশি ভোটার ফটিকছড়ি উপজেলায়। রাউজানে ৩ লাখ ৭৬ হাজার ৪৮৫ জন, মিরসরাইয়ে ৩ লাখ ১৫ হাজার ১৬ জন; সন্দ্বীপে ২ লাখ ২ হাজার ৬৩৫ জন, সীতাকুণ্ডে ২ লাখ ৯১ হাজার ৫৫৬ জন; হাটহাজারীতে ৩ লাখ ৮ হাজার ৪ জন; রাউজানে ২ লাখ ৭০ হাজার ৭৬০ জন, রাঙ্গুনীয়ায় ২ লাখ ৫৩ হাজার ২০৮ জন ভোটার রয়েছেন।

চট্টগ্রাম জেলা নির্বাচন ও চার উপজেলার রিটার্নিং অফিসার মুহাম্মদ মুনির হোসাইন খান বলেন, উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে পরিকল্পনা ও প্রস্তুতি শুরু করেছি। আমি মিরসরাই, ফটিকছড়ি, রাউজান, হাটহাজারী উপজেলার রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করছি আর বাকি রাঙ্গুনিয়া, সীতাকুণ্ড ও সন্দ্বীপ উপজেলার দায়িত্ব পালন করছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)। 

এ ব্যাপারে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও তিন উপজেলার রিটার্নিং অফিসার মো. কামাল হোসেন সিভয়েসকে বলেন, সকল প্রস্তুতি আমরা ইতোমধ্যে শেষ করেছি। নমিনেশন পেপার কোনদিন কখন, কোথায় দেয়া হবে তাও বিজ্ঞপ্তিতে উল্লেখ করে দিয়েছি। সকলের সহযোগিতা থাকলে উপজেলা নির্বাচনও সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে পারবো।

উল্লেখ্য, চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারি। আর চট্টগ্রামের নব গঠিত কর্ণফুলী উপজেলা পরিষদে ২০১৭ সালের ২৪ সেপ্টেম্বর প্রথম উপজেলা পরিষদের নির্বাচন হওয়ায় এই উপজেলায় এ বছর নির্বাচন হবে না। এই উপজেলায় নির্বাচন হবে ২০২২ সালে। 

-সিভয়েস/এসএইচ

মনিরুল ইসলাম মুন্না

সর্বশেষ

পাঠকপ্রিয়