Cvoice24.com

তাদের প্রতিদিন প্রায় ২০ হাজার ক্যালরির প্রয়োজন পড়ে
সুমো পালোয়ানরা কী খায়?

প্রকাশিত: ১৫:৪৯, ১২ ডিসেম্বর ২০১৮
সুমো পালোয়ানরা কী খায়?

জাপানের জাতীয় খেলা সুমো কুস্তি। প্রায় দুই হাজার বছর ধরে এই খেলার প্রচলন রয়েছে। সুমো কুস্তিগীরদের ওজন মোটামুটি ২৫০ কেজি থেকে ৪০০ কেজির কাছাকাছি। তাদের লড়াইয়ের জন্য প্রস্তুতি এত সহজ নয়, সারাদিন একটা নির্দিষ্ট নিয়ম মেনে চলতে হয় তাদের। তাদেরকে নির্দিষ্ট কিছু খাবার তালিকাভুক্ত রাখতে হয়।

উল্লেখ্য, সুমো পালোয়ানরা কখনো জলখাবার খান না। তারা সকালে উঠেই অনুশীলন করেন। ফলে বেড়ে যায় হজম শক্তি। খেতে পারেন ভারি মধ্যাহ্নভোজ। তাদের সবচেয়ে পছন্দের খাদ্য হল বিশেষ ধরনের স্ট্যু। স্থানীয় ভাষায় একে বলা হয় 'চাঙ্কো নাবে'। নাবের অর্থ পাত্র বা বাটি। প্রজন্মের পর প্রজন্ম ধরে চাঙ্কোই খাচ্ছে তারা। সাধারণত তাদের হাতে বানানো যে কোনো খাবারকেই চাঙ্কো বলা যেতে পারে।

বিশেষ ধরনের এই স্ট্যুতে থাকে সবজি, মাছ, টোফু, ক্যালরি সমৃদ্ধ মোচি, স্টার্চের তৈরি কেক ও মাংস। চাঙ্কো নাবেতে যে মোচি ব্যবহার করা হয়, সেটি আসলে স্টার্চের তৈরি কেক। কটা দেশালাই বাক্সের মাপের মোচি মানে এক বাটি ভাতের ক্যালরি। আর সুমো কুস্তিগীররা মোটামুটি ছয় থেকে সাতটি মোচি এক বাটি চাঙ্কো নাবেতে দিয়ে থাকেন।

একেকটি প্রতিষ্ঠানে একেক ধরনের রেসিপি রয়েছে চাঙ্কো নাবের ক্ষেত্রে। প্রত্যেকদিন মোটামুটি ২০ হাজার ক্যালরি প্রয়োজন হয় সুমো পালোয়নদের। যেখানে একজন সাধারণ নাগরিকের (পুরুষ) ক্ষেত্রে প্রয়োজন ২ হাজার ক্যালরি। দুপুরের খাবারের সঙ্গে অনেকে পাঁচ-ছয় বোতল বিয়ারও খান।

দুপুরের খাবারের পর সুমো পালোয়ানদের ক্ষেত্রে একটু ঘুমের দরকার হয়। সেই ঘুমের পরিমাণ হল চার থেকে পাঁচ ঘণ্টা। প্রশিক্ষণ পর্বের সময় নিজের খাবার নিজেই বানিয়ে নিতে শিখতে হয় কুস্তিগীরদের। খাবারে কতটা লবন পড়ে, কী সস দিলে তাতে ক্যালরি বেশি, কোন স্যুপ আরও বেশি ক্ষুধা বাড়াবে জানতে হয় এগুলোও। জাপানের কিছু নির্দিষ্ট রেস্তোরাঁয় পর্যটকদের জন্যও এই খাবারের ব্যবস্থা রয়েছে।

রাতেও একইরকম ভারি খাবার খান সুমো কুস্তিগীররা। পর্ক, চিকেন বা বিফ থাকবেই তাতে। খেয়েই ঘুম। পরদিন আবার ভোরে ওঠা। প্রতিটি ক্লাবের আছে আলাদা ঐতিহ্য। সেই অনুযায়ী খাবার তালিকায় সামান্য পরিবর্তন আসে। কিশোরদের প্রশিক্ষণ দেয়া শুরু হয় ১৫-১৬ বছর বয়স থেকে।

সিভয়েস/এস.আর

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়