Cvoice24.com


চসিকের উদ্যোগে ডে কেয়ার সেন্টার চালু করা হবে: মেয়র

প্রকাশিত: ১২:৪১, ৬ ডিসেম্বর ২০১৮
চসিকের উদ্যোগে ডে কেয়ার সেন্টার চালু করা হবে: মেয়র

ছবি : সিভয়েস

সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, আমরা অভিভাবকেরা অনেক ক্ষেত্রে শিশুর ইচ্ছার বিরুদ্ধে তার লেখাপড়া, মানসিক ও শারীরিক বিকাশে চাপ সৃষ্টি করছি। এতে করে শিশুর স্বাভাবিক বেড়ে ওঠা বিঘ্নিত হচ্ছে। একজন মা-ই যদি একটি শিশুর প্রধান আশ্রয়স্থল,  তবে মাকেই এ বিষয়ে সচেতন হতে হবে। মায়েদের মধ্যে এ ব্যাপারে কাউন্সেলিং করার উদ্যোগ নিতে হবে। বেসরকারি এনজিও সংস্থা কারিতাস কর্মজীবী অভিভাবকের সন্তানদের জন্য ডে কেয়ার সেন্টার সেবা কার্যক্রম চলমান রেখেছে। এ পর্যন্ত চট্টগ্রাম নগরে প্রতিষ্ঠানটি চারটি ডে কেয়ার সেন্টার স্থাপন করেছে। সমাজ উন্নয়নে বেসরকারি প্রতিষ্ঠানগুলোই মূলত কার্যকর ভূমিকা রেখে যাচ্ছে। 

বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকালে বেসরকারি সংস্থা কারিতাস চট্টগ্রাম অঞ্চল কার্যালয়ে “শিশুর প্রাক শৈশবকালীন যত্ম ও উন্নয়ন” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র এসব কথা বলেন। 

মেয়র আরো বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে নগরে ডে কেয়ার সেন্টার চালুর ব্যাপারে পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। স্থাপনকৃত এসব ডে কেয়ার সেন্টারগুলোতে কর্মজীবী মূলত অসচ্ছল পরিবারের সন্তানদেরকে লালনপালন করা হবে। দ্রুত সময়ের মধ্যে এই উদ্যোগ বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ নেয়া হবে। 

শিশুর প্রারম্ভিক যত্ম ও বিকাশ নীতিমালা-২০১৩ বাস্তবায়ন, সেবাদানকারী সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সাথে কার্যকর নেটওয়ার্ক স্থাপন, শিশুর প্রারম্ভিক উন্নয়ন সেরকারি বেসরকারি বিভিন্ন সহায়তা প্রাপ্তি নিশ্চিতকরণের লক্ষে কারিতাস মমতা প্রকল্পের অধীনে নগরে শিশু সেবা আন্দোলন বেগবান করার প্রত্যয় ঘোষণা করেছে। 

কর্মশালায় আরো বক্তব্য রাখেন কারিতাস চট্টগ্রাম আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ, কারিতাস চট্টগ্রাম অঞ্চল ডেপুটি পরিচালক শহীদুল ইসলাম, চিকিৎসক ডা. শায়লা বেগম, নারী নেত্রী জেসমিন সুলতানা পারু, কাউন্সিলর ফারজানা পারভীন, আফরোজা কালাম প্রমুখ বক্তব্য রাখেন। 

কর্মশালায় বিভিন্ন শিল্প কারখানা প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

-সিভয়েস/ইউডি/এসএ/এমইউ

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়