Cvoice24.com


কিউবায় প্রথমবারের মতো মোবাইলে ইন্টারনেট

প্রকাশিত: ১৬:৫১, ৫ ডিসেম্বর ২০১৮
কিউবায় প্রথমবারের মতো মোবাইলে ইন্টারনেট

বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) থেকে প্রথমবারের মতো মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাবেন কিউবার অধিবাসীরা। কমিউনিস্ট শাসিত লাতিন আমেরিকার দেশটির রাষ্ট্রায়ত্ত্ব টেলিযোগাযোগ কোম্পানি ইটিইসিএসএ এই ঘোষণা দিয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, পৃথিবীর সর্বশেষ দেশ হিসেবে নাগরিকদের জন্য মোবাইলে ইন্টারনেট ব্যবহারের সুযোগ উন্মুক্ত করতে যাচ্ছে কিউবা।

ক্যারিবিয়ান দেশটির প্রায় এক কোটি ১২ লাখ নাগরিকের হাতে রয়েছে মোবাইল ফোন। এতোদিন ধরে তাতে ইন্টারনেট ব্যবহারের সুযোগ থেকে বঞ্চিত ছিলেন তারা। মঙ্গলবার (৪ ডিসেম্বর) দেশটির রাষ্ট্রায়ত্ত্ব টেলিভিশনে সংবাদ বিষয়ক অনুষ্ঠানে ইটিইসিএসএ’র কর্মকর্তা ৩০ দিনের জন্য ৬০০ মেগাবাইট সাত ডলার থেকে শুরু করে একই সময়ের জন্য ৪ মেগাবাইটের জন্য ৩০ ডলার মূল্যের বিভিন্ন প্যাকেজের ঘোষণা দেন। তবে প্যাকেজ ছাড়া ১০০ মেগাবাইট ইন্টারনেট ব্যবহার করতে ব্যবহারকারীকে ১০ ডলার খরচ করতে হবে।

মোবাইল ইন্টারনেটের এই মূল্য কিউবার বেশিরভাগ নাগরিকদের কাছে একটু বেশিই। কিউবার প্রতি নাগরিকের জন্য রাষ্ট্রের বরাদ্দ প্রায় ৩০ ডলার। অনেক নাগরিকই বিদেশে বসবাসরত আত্মীয়দের পাঠানো টাকা দিয়েই নিত্য প্রয়োজনীয় জিনিসের বাইরে অন্য কিছু কিনে থাকেন।

হাভানার বাসিন্দা ৫৮ বছর বয়সী জোয়াকুইন মন্টিয়েল বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, এটা কিউবানদের কাছে সুযোগ হয়েও আসতে পারে তবে আমার মতো অনেকের কাছেই এখনও তা দূরের জিনিস। একটি রাষ্ট্রায়ত্ত্ব কোম্পানির বিক্রয়কর্মী হিসেবে মাসে ২০ ডলারেরও কম বেতন পান মন্টিয়েল। তিনি বলেন তার পক্ষে ৩জি প্রযুক্তির মোবাইল ফোন কেনা সম্ভব না।

২০১৩ সাল পর্যন্ত শুধুমাত্র কিউবার পর্যটকদের হোটেলেই দেওয়া হতো ইন্টারনেট সেবা। এরপরে দেশটির বিভিন্ন স্থানে সাইবার ক্যাফে ও ওয়াইফাই স্থাপন করে সরকার। সীমিত পরিসরে বাড়িতেও ইন্টারনেট সংযোগ দেওয়া শুরু হয়। তবে এসব সংযোগের মূল্য অনেকের কাছেই অনেক বেশি ছিল।

সিভয়েস/এস.আর

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়