Cvoice24.com


কক্সবাজারে ৭ ঐতিহ্যবাহী খেলার মাঠে উন্নয়নের ছোবল, বন্ধ ক্রীড়া চর্চা 

প্রকাশিত: ১৩:০৫, ৪ ডিসেম্বর ২০১৮
কক্সবাজারে ৭ ঐতিহ্যবাহী খেলার মাঠে উন্নয়নের ছোবল, বন্ধ ক্রীড়া চর্চা 

ছবি : সিভয়েস

উন্নয়নের অজুহাতে ঐতিহ্যবাহী কক্সবাজারের বাহারছড়া গোলচত্ত্বর মাঠ, জেলে পার্ক, প্রাথমিক শিক্ষা অফিস (পিটিআই) মাঠ, সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠ, কলাতলীর গণপূর্ত মাঠ, নুনিয়াছড়া আর্মি মাঠ ও ফিশারী ঘাট মাঠ বিলুপ্তির পথে। বর্তমানে এসব মাঠে বিভিন্ন সরকারি উন্নয়ন প্রকল্পের কাজ চলমান। যে কারণে কক্সবাজার পৌরসভার অভ্যন্তরে ক্রীড়া চর্চার জন্য আর কোনো মাঠ অবশিষ্ট নেই। ফলে বর্তমান ও ভবিষ্যত প্রজন্ম অন্ধকার পথে ধাবিত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় খেলার মাঠ রক্ষার দাবিতে ঐক্যবদ্ধভাবে সোচ্চার হয়ে উঠেছেন শহরবাসী।

খেলার মাঠ চাই ফোরামের সমন্বয়ক তরুণ রাজনীতিবিদ হাসান মেহেদী রহমান বলেন, পর্যটন নগরী কক্সবাজার শহরে সংকুচিত হয়ে আসছে খেলার মাঠ। একটি আন্তর্জাতিক স্টেডিয়াম, অন্যটি লীগের খেলা আর আন্তর্জাতিক ম্যাচ চলে এমন স্টেডিয়াম রয়েছে। এই দুটি স্টেডিয়ামে স্থানীয়রা খেলার সুযোগ পায় না। এই দুটি স্টেডিয়াম ছাড়া বলতে গেলে শহরে উঠতি বয়সী তরুণদের খেলাধুলার জন্য মাঠ নেই বললেই চলে। দখল, অপরিকল্পিত সরকারি-বেসরকারি স্থাপনা নির্মাণের কারণে খেলার মাঠগুলো হারিয়ে যাচ্ছে।

                    পাহাড় কাটার মহোৎসব চলছে উখিয়ায়

কিছুদিনে আগে হোটেল শৈবাল সংলগ্ন পর্যটন গলফ মাঠে ‘খেলার মাঠ চাই ফোরামে’র ব্যানারে অনুষ্ঠিত হয়েছিল প্রীতি ফুটবল ও ক্রিকেট ম্যাচ। এক প্রকার প্রতিবাদ স্বরূপ নতুন মাঠের সন্ধানে এই প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল।

মাঠের বিষয়ে জানতে চাইলে পৌরসভার মেয়র মুজিবুর রহমান বলেন, কক্সবাজারে খেলাধুলার সোনালী অধ্যায় রয়েছে। এখানকার মাঠ থেকে তৈরি হয়েছে জাতীয় পর্যায়ের খেলোয়াড়। যারা রাজধানী ঢাকাসহ সারাবিশ্বে নিজেদের মেধার কৃতিত্ব রেখেছে। এতে দেশের সুনাম সমৃদ্ধ হয়েছে। তাই কিছুতেই ওই ঐতিহ্য হারিয়ে যেতে দেয়া হবে না। পর্যটন গলফ মাঠকে ক্রীড়া চর্চার জন্য স্থায়ী করা হবে। পাশাপাশি আরও ৪টি মাঠ তৈরি করা হবে।

কক্সবাজার ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অনুপ বড়ুয়া অপু বলেন, প্রতি ১০ হাজার মানুষের জন্য একটি খেলার মাঠ প্রয়োজন। কিন্তু শহরের ৫ লাখ মানুষের জন্য আজ কোন খেলার মাঠ নেই। যা অত্যন্ত দুঃখজনক। 

কক্সবাজার খেলোয়াড় সমিতির সভাপতি ইকবাল মাহমুদ শামসুল হুদা টাইটেল বলেন, একটি জাতিকে সুস্থ ও স্বাভাবিকভাবে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হলে খেলাধুলা অপরিহার্য। খেলাধুলা শুধু শরীর ও মনের সুস্থতা নিশ্চিত করে না, তরুণ প্রজন্মকে মাদকের করালগ্রাসসহ বিপথগামিতার হাত থেকেও রক্ষা করে।  

-সিভয়েস/এসএ/এমইউ

আরফাতুল মজিদ, কক্সবাজার 

সর্বশেষ

পাঠকপ্রিয়