Cvoice24.com


ব্যবসায়িক ক্ষেত্রে রোবট রেস্তোরাঁর জনপ্রিয়তা

প্রকাশিত: ১৫:০৭, ২৯ নভেম্বর ২০১৮
ব্যবসায়িক ক্ষেত্রে রোবট রেস্তোরাঁর জনপ্রিয়তা

তথ্য প্রযুক্তির যুগ কল্পবিজ্ঞানের দখলে। এখানে ভক্তগোষ্ঠী বরাবরই রোবটের ব্যাপারে আগ্রহী। এই যন্ত্র যদি কথা বলে ও খাবার পরিবেশন করে তাহলে কৌতূহল বেড়ে যায় কয়েকগুণ। ঢাকায় গত বছরের (২০১৭) নভেম্বরে চালু হয় এমন একটি রোবট রেস্টুরেন্ট। এ খবর প্রতিবেশী দেশেও পৌঁছেছে। তাই ঢাকার দেখাদেখি চেন্নাইয়ে চালু হয়েছে একটি রোবট রেস্তোরাঁ। সেখানে এখন রান্নাঘর থেকে শুরু করে তৈরি করা খাবার নির্দিষ্ট টেবিলে পৌঁছে দিচ্ছে চারটি রোবট ওয়েটার।

ভারতের চেন্নাইয়ে জনপ্রিয় চীনা রেস্তোরাঁটির নাম ছিল মম। রোবট সংযোজনের জন্য এটি নতুন থিমে সংস্কার করা হয়। এখন এর নাম ‘রোবট’। এই রেস্তোরাঁয় গিয়ে ভোজনরসিকরা পাচ্ছেন রোবটিক ওয়েটারের সেবা। শিশু-কিশোর’সহ সকল বয়সী মানুষের কাছে রোবট ওয়েটার রোমাঞ্চকর ব্যাপার।

চেন্নাইয়ের রেস্তোরাঁয় ২০টি টেবিলে খাবার দিচ্ছে চারটি রোবট। তাদের রঙ গোলাপি, বেগুণি, লাল ও নীল। রান্না হয়ে গেলেই রোবটের মাধ্যমে তা পাঠিয়ে দিচ্ছেন শেফ। যন্ত্রগুলো তামিল ভাষাও বোঝে।

‘রোবট’-এর উদ্যোক্তার মম বলেন- বাংলাদেশ, জাপানসহ পশ্চিমা দেশগুলোতে রোবট রেস্তোরাঁ জনপ্রিয়তা পেয়েছে। তাই ভাবলাম, চেন্নাইয়েও এমন অভিনব কিছু প্রয়োজন। সেজন্য আমাদের এই উদ্যোগ।

রাজধানীর আসাদ গেটের কাছে ফ্যামিলি ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারের দোতলায় ২০১৭ সালের নভেম্বরে চালু হয় রোবট রেস্টুরেন্ট। এতে খাবার পরিবেশন করে চীনে তৈরি দুটি রোবট। রোবটকে খাবার পরিবেশনের কাজে লাগাচ্ছে নেপাল’সহ তথ্য সমৃদ্ধ উন্নত দেশ’সমূহ।

সিভয়েস/এস.আর

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়