Cvoice24.com


ভালবাসার বিশালতা সীমাহীন, অতি ছোট্ট একটি শব্দ মা

প্রকাশিত: ১০:৪২, ১৩ নভেম্বর ২০১৮
ভালবাসার বিশালতা সীমাহীন, অতি ছোট্ট একটি শব্দ মা

ছবি : প্রতীকী

পৃথিবীতে সবচেয়ে মধুর শব্দটি হচ্ছে মা। যেই শব্দের ব্যাখ্যা দিয়ে কখনও শেষ করা যাবে না। একজন সন্তানের জন্য মায়ের ভূমিকা অপরিসীম। মা ছাড়া একটি সন্তান সুস্থ, সুন্দর, নিখুঁতভাবে গড়ে উঠতে পারে না। খেলার মাঠে রেফারি/আম্পায়ার না থাকলে যেমন একটি খেলা পরিপূর্ণভাবে গঠন করা সম্ভব নয়। তেমনি মা ছাড়া একটি ছেলে কখনও নিজেকে পরিপূর্ণভাবে গড়ে তুলতে পারেনা।

মায়ের চেয়ে আপনজন পৃথিবীতে আর কেউ নেই। জগৎ সংসারের শত দুঃখ-কষ্টের মাঝেও যে মানুষটির একটু সান্ত্বনা আর স্নেহ-ভালোবাসা আমাদের সমস্ত বেদনা দূর করে দেয় তিনিই হলেন মা। সংকটে-উত্থানে, দুঃখে-কষ্টে যে মানুষটি স্নেহের পরশ বিছিয়ে দেয় তিনি হচ্ছেন আমাদের সবচেয়ে আপনজন মা।

কিছুই বুঝেনা, ব্যক্ত করতে পারেনা, কোনো শক্তি নেই কিছু বলার ও বুঝার, ক্ষুধা পেলে শুধু কান্নাই যার ভাষা, এমন একটি শিশুকে হাজারো বাঁধা বিপত্তির পর্বতমালা পেরিয়ে, বহু ত্যাগ তিতিক্ষার সাগর পাড়ি দিয়ে আঁচলে বাঁধা সুখের পরশে স্বযত্নে লালন-পালন করে মানুষ হিসেবে গড়ে তুলা সেই মমতাময়ী নারীই হলেন মা।

প্রত্যেকটি মানুষ পৃথিবীতে আসা এবং বেড়ে ওঠার প্রধান ভূমিকা মায়ের। মায়ের তুলনা অন্যকারো সঙ্গে চলে না। মা হচ্ছেন জগতের শ্রেষ্ঠ সম্পদ। মা মানে একরাশ অন্ধকারে এক বুক ভালবাসা, মা মানে সুন্দর জীবন, মা মানে সুন্দর জাতির উপহার। মা এমনই এক মমতাময়ী, চিরসুন্দর, চির শাশ্বত, যার নেই কোন সংজ্ঞা। মধু মিশ্রিত এক মহৌষধের নাম মা। ছোট্ট শিশুর প্রথম ভালবাসা, নিরাপত্তা আর মমতায় গড়া মায়ের কোল, সেই উষ্ণতার পরশে সারাটা জীবন কাটিয়ে দিতে চায় মন।

মায়ের ভালোবাসাকে কখনও পরিমাপ করা যাবে না। মায়ের ভালোবাসা নিঃস্বার্থ। ভালোবাসার আরেকটি শব্দ মা। আমাদের পরিবারে মায়ের ভালোবাসা সবসময় সবচেয়ে টেকসই শক্তি। আর তার একাগ্রতা, মমতা আর বুদ্ধিমত্তা আমাদের মধ্যে দেখে আনন্দিত হই।

মা’কে তখনই মিস করার প্রবণতা বেড়ে যায়, যখন মা অসুস্থ থাকে। কিছুদিনের জন্য ঘর ছাড়া হয়ে পড়ে থাকে মেডিকেলের শয়নকক্ষে।

-সিভয়েস/এমইউ

মিনহাজ উদ্দীন

সর্বশেষ

পাঠকপ্রিয়