Cvoice24.com


মালয়েশিয়ায় বাংলাদেশি তরুণ নির্মাতার চলচ্চিত্র

প্রকাশিত: ০৭:০২, ২ আগস্ট ২০১৮
মালয়েশিয়ায় বাংলাদেশি তরুণ নির্মাতার চলচ্চিত্র

তরুণ চলচ্চিত্র নির্মাতা বাংলাদেশের জাফর ফিরোজ। মালয়েশিয়ায় চলচ্চিত্রবিষয়ক গবেষণা করছেন। সেখানেই নির্মাণ করেছেন ‘এ সিগনেচার’ নামের একটি চলচ্চিত্র।

মালয়েশিয়ান প্রযোজনা প্রতিষ্ঠান এজিডি পিকচার্সের ব্যানারে নির্মিত ছবিটিতে তুলে ধরা হয়েছে মালয়েশিয়ায় অবস্থানরত এক বাংলাদেশি দম্পতির জীবনের গল্প। ভালোই চলছিল তাদের জীবন। তবে একসময় সম্পর্কের মধ্যে উঁকি দেয় সন্দেহের বীজ। সেই থেকে বিচ্ছেদ, এরপর দ্বিতীয় বিয়ে। এমনই টানাপড়েনের মধ্য দিয়ে এগিয়ে যায় গল্প।

‘এ সিগনেচার’ ছবিটিতে অভিনয় করেছেন বাংলাদেশ, মালয়েশিয়া, চীন ও পাকিস্তানের অভিনয়শিল্পীরা। ছবিটির নির্বাহী প্রযোজক চায়নিজ নাগরিক লি জিয়াও এবং মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশি বংশোদ্ভূত মোহাম্মাদ সালিম। সাদিয়া জাফরের রচনায় ছবিটির চিত্রপরিচালনায় ছিলেন সাইদ হক।

ছবিটির সংগীত পরিচালনা করেছেন অনিরুদ্ধ শুভ। তাঁর কণ্ঠে গানও রয়েছে এতে।

পরিচালক জাফর ফিরোজ বলেন, “এর আগে চীনে ‘এ টেল অব অ্যান ওল্ড টাউন’ নামের চীনা ভাষায় নির্মিত একটি চলচ্চিত্রের সহকারী পরিচালক হিসেবে কাজ করেছি। এ ছাড়া হলিউড ছবি ‘রিবর্ন’-এ কাজ করেছি। কিন্তু পরিচালক হিসেবে বিদেশে এটা আমার প্রথম কাজ।”

জাফর আরো বলেন, “বর্তমানে ডিভোর্সের সংখ্যা এতটাই যে এক বছরে শুধু রাজধানী ঢাকায় প্রায় নয় হাজারের মতো ডিভোর্স হয়। শিল্পীদের মধ্যে এ সংখ্যাটা এখন লক্ষণীয়। আমাদের ভালোবাসার বড়ই অভাব, বিশ্বাসের অভাব। সন্দেহের কারণে ছোট ছোট বিষয়গুলোকে আমরা অনেক বড় করে দেখছি। আসলে ভালোবাসার জন্য দরকার আত্মত্যাগ। এতে অনেক সমস্যার সমাধান হয়। এটাই ‘এ সিগনেচার’ ছবিতে আমরা দেখানোর চেষ্টা করেছি।”

‘এ সিগনেচার’-এ অভিনয় করছেন মোহাম্মাদ সেলিম, সামিয়া আফরিন (বাংলাদেশ), ডালিনা আজিজ (মালয়েশিয়া), হারিত হারুন (মালয়েশিয়া), শিশুশিল্পী এনো (পাকিস্তান), মিস ইজরা এক্সোড়া (মালয়েশিয়া), ঝো দন্দ (চীন), বাংলাদেশ থেকে মানিক, সোহান এবং রুম্পাসহ আরো অনেকে।

সিভয়েস/এএইচ

তারুণ্য ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়