Cvoice24.com


দুধের থেকেও বেশি দামে বিক্রি হচ্ছে গোমূত্র!

প্রকাশিত: ০৫:০২, ২৫ জুলাই ২০১৮
দুধের থেকেও বেশি দামে বিক্রি হচ্ছে গোমূত্র!

গরুর দুধের চেয়ে মূত্রের দাম বেশি যেখানে!

ভারতের রাজস্থানে গোমূত্রের লিটার ২২-২৫ টাকা আর দুধের লিটার প্রতি ১৫-৩০ টাকা। চাহিদা বেশি হওয়ায় সেখানে দুধের থেকেও বেশি দামে বিক্রি হচ্ছে গোমূত্র।

মঙ্গলবার দ্য টাইমস অব ইন্ডিয়া’তে প্রকাশিত এক প্রতিবেদনে এমন খবর প্রচার করা হয়।

খবরে বলা হয়, বাজারে গোমূত্রের ব্যাপক চাহিদা থাকায় ভাগ্য খুলছে পশুপালকদেরও। গোমূত্র বিক্রির পর থেকে ২০ বছর ধরে দুধ বিক্রি করে আসা জয়পুরের কৈলেশ গুজ্জরের উপার্জন ৩০% বেড়ে গেছে। মাটিতে পড়ার আগেই গোমূত্র সংগ্রহের জন্য তিনি সারারাত জেগে থাকেন।

গোমূত্রের দাম পাওয়ার বিষয়ে তিনি বলেন, গরু আমাদের মা। তাই গোমূত্র সংগ্রহের জন্য সারারাত জেগে থাকতে আমার কিছুই মনে হয় না।

এদিকে জয়পুরের একটা গরুর খামার থেকে ইতোমধ্যে গোমূত্র কেনা শুরু করেছেন ওম প্রকাশ মীনা নামের এক দুধ বিক্রেতা।

তিনি বলেন, আমি ৩০ থেকে ৫০ টাকা দরে এক লিটার গোমূত্র বিক্রি করি। এতে আর্থিকভাবে আমি লাভবান হচ্ছি।

গোমূত্রের ব্যবহার সম্পর্কে তিনি বলেন, যেসব কৃষক কীটনাশকের পরিবর্তে গোমূত্র ব্যবহার করে, তাদের কাছেও এর চাহিদা ব্যাপক। তারা তাদের ফসলকে পোকামাকড়ের আক্রমণ থেকে রক্ষা করতে গোমূত্র ছিটায়। অনেক মানুষ ধর্মীয় অনুষ্ঠানেও গোমূত্র ব্যবহার করে।

উদয়পুরে সরকার পরিচালিত কৃষি ও প্রযুক্তির বিষয়ক মহরন প্রতাপ বিশ্ববিদ্যালয় প্রতি মাসে জৈব কৃষি প্রকল্পে ৩০০-৫০০ লিটার গোমূত্র ব্যবহার করে। প্রতি মাসে তারা ১৫ থেকে ২০ রুপির গোমূত্র কেনে।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য উমা শংকর বলেন, কৃষকদের বাড়তি আয়ের উৎস হয়ে উঠেছে গোমূত্র। একটা সময় এ ব্যাপারে আমরা কল্পনাও করতাম না।

রাজস্থানের গোপালনমন্ত্রী ওটারাম দেবাসি বলেন, রাজ্য সরকার পরিচালিত দুই হাজার ৫৬২টি কেন্দ্রে প্রায় আট লাখ ৫৮ হাজার ৯৬০টি গরু আছে।

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়