Cvoice24.com

স্বাস্থ্য সচেতন করতে সংবাদপত্রের বিশেষ ভূমিকা থাকা দরকার

প্রকাশিত: ১১:১৫, ২৬ মার্চ ২০১৮
স্বাস্থ্য সচেতন করতে সংবাদপত্রের বিশেষ ভূমিকা থাকা দরকার

সংবাদপত্রে প্রথমত চাই নিত্যদিনের খবর। প্রতিদিন দেশ-বিদেশে যে ঘটনাগুলো ঘটছে তার খবর অবশ্যই আমরা সংবাদপত্রে দেখতে চাই। তবে সেই খবরকে অবশ্যই হতে হবে বস্তুনিষ্ঠ। পরিবেশিত বিষয় বস্তুনিষ্ঠ হলেই গ্রহযোগ্যতা পাবে সংবাদপত্র। একটা সময় গেছে আমরা দেশের খবরের জন্য বিবিসির সংবাদের ওপর নির্ভর করতাম।

কারণ তখন দেশের সংবাদমাধ্যমকে বিশ্বাসযোগ্য মনে করতাম না আমরা। সংবাদপত্রকে ভয়-ভীতি লোভ-মোহের উর্ধ্বে উঠে নিরপেক্ষভাবে সংবাদ পরিবেশন করতে হবে। একজন চিকিৎসক হিসেবে আমি মনে করি পাঠককে স্বাস্থ্য সচেতন করতেও সংবাদপত্রের বিশেষ ভূমিকা থাকা দরকার। বর্তমানে আমরা লক্ষ্য করছি, দেশে ক্যান্সারের প্রকোপ বেড়ে চলেছে, ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। এগুলো জাতীয়ভাবেই আমাদের জন্য দুশ্চিন্তার কারণ।

একটি জাতির অগ্রগতির জন্য নাগরিকদের শারীরিক সুস্থতা ও সুস্বাস্থ্য অন্যতম পূর্বশর্ত। এটা একটি প্রশংসনীয় দিক যে, বর্তমানে দেশের প্রতিটি দৈনিকেরই একটি স্বতন্ত্র স্বাস্থ্য বিষয়ক পাতা রয়েছে। আমি যেটা গুরুত্ব দিয়ে বলতে চাই তা হলো- নিয়মিত স্বাস্থ্য পাতার বাইরেও স্বাস্থ্য সংক্রান্ত জরুরি কিছু বিষয় মূল পাতায় গুরুত্বসহ আসা উচিত।

যেমন এ সময়ে আমাদের স্বাস্থ্যঝুঁকির প্রধান কারণ নিহিত আমাদের লাইফ স্টাইল, খাদ্যাভ্যাস ইত্যাদির মধ্যে। রোগমুক্ত ও নিরাপদ থাকার জন্য লাইফস্টাইল ও খাদ্যাভ্যাস পরিবর্তনের প্রয়োজনীয় টিপসগুলো মানুষকে অবশ্যই গুরুত্ব দিয়ে জানানো উচিত।

22

সর্বশেষ

পাঠকপ্রিয়