Cvoice24.com

ভিডিও কনফারেন্সে তথ্যমন্ত্রী
‘করোনাকালে রোগী ফেরত পাঠানো মানবতাবিরোধী আচরণ’

প্রকাশিত: ১৪:২৩, ৬ জুন ২০২০
‘করোনাকালে রোগী ফেরত পাঠানো মানবতাবিরোধী আচরণ’

করোনার এসময়ে সুযোগ সুবিধা থাকা সত্ত্বেও হাসপাতাল থেকে রোগী ফেরত দেয়া মানবতাবিরোধী আচরণ বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগে যুগ্ম সাধারণ সম্পাদক ডা. হাছান মাহমুদ এমপি। 

শনিবার (৬ জুন) দুপুরে রাজধানীর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে করোনা ইউনিট উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আজকের পত্রিকায়ও আমরা দেখছি, হাসপাতালের দ্বারে দ্বারে ঘুরে ভর্তি হতে না পেরে স্ত্রীর সামনে অসহায়ভাবে স্বামীর মৃত্যু ঘটেছে। এধরনের মর্মান্তিক ঘটনা অত্যন্ত অনাকাঙ্খিত।’ 

কোনো হাসপাতাল থেকে রোগীকে এভাবে ফেরত দেয়া মানবতাবিরোধী কাজ এবং যে সমস্ত হাসপাতাল এটি করছে, তারা চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কাছ থেকে শিক্ষা নেবে' বলে আশা প্রকাশ করেন তথ্যমন্ত্রী। 

এসময় মন্ত্রী চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল কর্তৃপক্ষকে অত্যন্ত দ্রুততার সাথে ৫০ বেডের কোভিড ইউনিট স্থাপনের জন্য ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে বলেন, 'আজ মা ও শিশু হাসপাতাল যেভাবে এগিয়ে এসেছে, তা অন্যদের জন্য একটি উদাহরণ তৈরি করেছে। 

যারা রোগী ফিরিয়ে দিচ্ছে তাদের প্রতি হুঁশিয়ারি দিয়ে মন্ত্রী বলেন, সরকার এগুলো পর্যবেক্ষণ করছে। এদের বিরুদ্ধে সময়মতো ব্যবস্থা নেয়া হবে। 

ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদেরকে করোনার সম্মুখযোদ্ধা হিসেবে উল্লেখ করে তাদের এসময় কাজে আসতে না চাওয়াটা কোনোভাবে সমীচীন নয় জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘তারা মানুষকে চিকিৎসা ও সেবাদানের জন্যই লেখাপড়া করেছেন, তাদের হাত গুটিয়ে নেয়া যুদ্ধের ময়দান থেকে সৈন্য পলায়নের মতো।' 

এসময় পুলিশবাহিনীর উদাহরণ দিয়ে মন্ত্রী বলেন, মৃত ব্যক্তির পরিবার যেখানে এগিয়ে আসেনি, পুলিশ ও প্রশাসন সেখানে সৎকারের ব্যবস্থা করেছে।

তথ্যমন্ত্রী এ মহামারি পরিস্থিতিতে গুজব ও আতংক ছড়ানো প্রতিরোধে গণমাধ্যমকর্মীদের অব্যাহত ভূমিকার প্রশংসা করেন ও সবাইকে অহেতুক সমালোচনা পরিহার করে মানুষের কল্যাণে ঐক্যবদ্ধ হবার আহবান জানান। চট্টগ্রামে অন্যান্য হাসপাতালগুলোও মা ও শিশু হাসপাতালের মতো দ্রুত এগিয়ে আসবে বলে আশাপ্রকাশ করেন তিনি। 

এ সময় জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন ও বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির, চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতালের সাধারণ সম্পাদক ডা. আঞ্জুমান আরা বেগম, সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসেন ও কোষাধ্যক্ষ রেজাউল করিম আজাদ ভিডিও-কনফারেন্সে যোগ দেন।

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়