Cvoice24.com


সিডিএ ছাড়লেন তাহেরা ফেরদৌস, তবে রেখে গেলেন প্রশ্ন

প্রকাশিত: ১৬:৫৮, ৪ জুন ২০২০
সিডিএ ছাড়লেন তাহেরা ফেরদৌস, তবে রেখে গেলেন প্রশ্ন

জনপ্রশাসন মন্ত্রণালয়ের হুশিয়ারির একদিনের মাথায় অবশেষে দায়িত্ব ছাড়লেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সচিব তাহেরা ফেরদৌস। তবে বিধিমতে সচিবের অধীনস্থ কাউকে দায়িত্ব দেওয়ার নিয়ম হলেও সচিবের দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে সিডিএর স্পেশাল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামকে। 

বৃহস্পতিবার (৪ জুন) তাহেরা ফেরদৌস এ দায়িত্ব ছাড়েন এবং সিডিএ চেয়ারম্যানের নির্দেশে ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম সচিবের (একটিং সেক্রেটারি) দায়িত্ব গ্রহণ করেন বলে সিডিএ সূত্রে নিশ্চিত হওয়া গেছে। 

এদিকে প্রশাসন বিভাগের সচিব পদে সিডিএর স্পেশাল ম্যাজিস্ট্রেটের যোগদানে প্রশ্ন তুলেছেন খোদ সিডিএ সংশ্লিষ্টরাই। সংশ্লিষ্টরা বলছেন, ১৯৫৯ সালের সিডিএ আইন অনুযায়ী সিডিএর সচিব হওয়ার কথা সিডিএর প্রশাসন বিভাগ থেকে। এছাড়া নিয়ম হলো- সচিবের খালি পদে উপ সচিবই দায়িত্ব পাওয়ার কথা। কিন্তু তাহেরা ফেরদৌস দায়িত্ব ছাড়ার পর দেখা গেল তার বিপরীত। সচিব হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে বিচার বিভাগ থেকে ডেপুটেশনে আসা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও সিডিএর স্পেশাল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলামকে। যেটা বিধি সম্মত হয়নি বলে মন্তব্য সিডিএর কর্মকর্তাদের। তবে এ বিষয়ে জানতে একাধিকবার কল করা হলেও ম্যাজিস্ট্রেট, বিদায়ী সচিব ও চেয়ারম্যানের সাথে কথা সম্ভব হয়নি কল রিসিভ না করায়। 

সিডিএর এক কর্মকর্তা নাম প্রকাশ না করে জানান, নিয়ম অনুযায়ী সচিবের পদে উপ সচিব অমল গুহর যোগদান করার কথা। কিন্তু দায়িত্ব পেয়েছেন সিডিএর প্রশাসনের বাইরের স্পেশাল ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম। কেন কিভাবে কি পদ্ধতিতে এটা হলো তা কেউ জানেন না। সিডিএ চেয়ারম্যান যেটা ভাল মনে করেছেন সেটিই করেছেন।
 
আরেক কর্মকর্কা বলেন, ‘তাহেরা ফেরদৌস-ই চেয়ারম্যানকে উল্টাপাল্টা বুঝিয়ে স্পেশাল ম্যাজিস্ট্রেটকে প্রশাসনের সচিব পদে বসিয়েছেন। যেটা পুরোটাই অন্যায়। অথচ গত বছর হজ্বে যাওয়াসহ বিভিন্ন সময়ে বিদেশ সফরের গেলে অমল গুহকে সচিবের দায়িত্ব দিয়ে গিয়েছিলেন এ তাহেরা ফেরদৌস।এমনকি এই তাহেরা ফেরদৌস সচিব হবার পর থেকে তার অবর্তমানে অমল গুহ পাঁচবার ভারপ্রাপ্ত সচিবের দায়িত্ব পালন করেছিলেন।’  

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সচিব থেকে চট্টগ্রাম ওয়াসার ডিএমডি হিসেবে চলতি বছরের ১২ জানুয়ারি বদলী করলেও এতোদিন সিডিএ’র মায়া ছাড়ছিলেন না তাহেরা ফেরদৌস। এর মধ্যে গত ৩ জুন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ সচিব আব্দুল লতিফ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সচিব তাহেরা ফেরদৌসকে (যুগ্ম সচিব) চট্টগ্রাম ওয়াসার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) হিসেবে নিয়োগের জন্য তার চাকরি স্থানীয় সরকার মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়। কিন্তু তিনি চট্টগ্রাম ওয়াসায় যোগ দেননি। এ অবস্থায় তাহেরা ফেরদৌসকে আগামী ৭ জুনের মধ্যে ওয়াসার ডিএমডি পদে যোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে যদি তিনি বদলীকৃত কর্মস্থলে যোগদান না করেন তাহলে ওই দিন থেকেই স্ট্যান্ড রিলিজ হিসেবে গণ্য হবেন বলে আদেশে উল্লেখ করা হয়।

জানা গেছে, সিডিএতে দীর্ঘ এক দশকের কাছাকাছি সময় ধরে দায়িত্বে থাকা তাহেরা ফেরদৌস ঘুরে ফিরেই সিডিএতে থাকছেন নানা পদে। সিডিএ ও ওয়াসার অনেকের প্রশ্ন ছিল সিডিএতে কী এতো মধু? কেন তিনি এতো সময় ধরে একই কর্মস্থলে কাজ করতে চান? বদলী আদেশ হলেও কেন যোগ দিচ্ছিলেন না ওয়াসায়?

-সিভয়েস/এসএইচ/এডি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়