Cvoice24.com


‘মৌলিক অধিকার চিকিৎসা বঞ্চিত করা চলবে না’

প্রকাশিত: ১৫:৩৫, ২ জুন ২০২০
‘মৌলিক অধিকার চিকিৎসা বঞ্চিত করা চলবে না’

বাংলাদেশ মানবাধিকার কমিশন’র সিনিয়র ডেপুটি গভর্নর আমিনুল হক বাবু বলেন, চিকিৎসা মানুষের একটি মৌলিক অধিকার। দেশের সাধারণ মানুষের কল্যাণে বেসরকারী চিকিৎসা খাত কতটা কার্যকর ভূমিকা রাখতে পারছে তার প্রশ্ন থেকেই যায়। 

আজ মঙ্গলবার বিকেলে নগরীর দামপাড়া চত্বরে সংগঠনটির উদ্যোগে বৃহত্তর চট্টগ্রাম অঞ্চল, মহানগর উত্তর ও দক্ষিণের আয়োজিত এক মানববন্ধন কর্মসূচীতে তিনি এ কথা বলেন। 

আমিনুল হক বলেন, সরকারী পর্যায়ে সর্বসাধারণের চিকিৎসায় নির্দেশনা ও নানা পদক্ষেপ গ্রহণ করা হলেও চট্টগ্রামে বেসরকারী পর্যায়ের হাসপাতাল/ক্লিনিকগুলো সর্বসাধারণের সেবা দিতে আগ্রহী নন। সরকারী নির্দেশনা থাকার পরও যা কয়েকদিনের বাস্তবতায় প্রতিয়মান হয়। করোনা ভাইরাসের দোহাই দিয়ে সাধারণ রোগীরাও হাসপাতালগুলোতে চিকিৎসা দেয়া হচ্ছে না। 

তিনি আরও বলেন, রোগীরা এ হাসপাতাল ও হাসপাতাল করতে গিয়ে চিকিৎসা নিতে হিমশিম খাচ্ছে এবং অনেকে মাঝপথেই মারা যাচ্ছে। এর চেয়ে অসহায় অবস্থা আর কি হতে পারে। আমরা জানাতে চাই, একটি জীবনও যদি অবহেলায়, অব্যবস্থাপনায় হারিয়ে যায় তার দায় সংশ্লিষ্ট কেউই এড়ানোর সুযোগ নেই। তাই এখনো সময় আছে, হাসপাতাল মালিকগণ আপনারা মানবিক হন। সকলের দাবী সরকারের পাশাপাশি বেসরকারী হাসপাতাল/ক্লিনিককেও করোনা চিকিৎসা দিতে হবে। 

এসময় অনান্যদের মাঝে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ মানবাধিকার কমিশন চট্টগ্রাম মহানগর উত্তর এর সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান, দক্ষিণ এর সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ নুরুজ্জামান, সাংবাদিক খুররম, বৃহত্তর অঞ্চলের এর যুগ্ন সম্পাদক মাসুদ পারভেজ, সাজ্জাদ হোসেন, এড. আবু আনিস খান, ইমদাদ চৌধুরী, মোসলেহ উদ্দিন ভূইয়া, ব্যাংকার জাহাঙ্গীর আলম, মিজানুর রহমান, জাহিদ তানছির, লায়ন হাফিজুর রহমান, কাজী সালাহউদ্দিন, ইফতিয়াজ সাঈদ সর্দার, রাসেল সালাহ উদ্দিন, মোহাম্মদ রফিক, শাহরিয়ার নিজাম, ইকবাল আহমেদ প্রমূখ। 

মানববন্ধনে বক্তারা সর্বসাধারণের চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য নির্দেশনা প্রদান করায় সরকার এবং সংশ্লিষ্ট সকলকে আন্তরিক সাধুবাদ জানান এবং যে সকল হাসপাতাল, ডাক্তার, নার্স স্বাস্থ্যকর্মী ও সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ করোনা যুদ্ধে আত্মনিয়োগ করেছেন তাদের সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

-সিভয়েস/প্রেসবিজ্ঞপ্তি

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়