Cvoice24.com


চমেকের মাঠে ফিল্ড হাসপাতাল করার দাবি ডা. শাহাদাতের

প্রকাশিত: ১৪:০৮, ২ জুন ২০২০
চমেকের মাঠে ফিল্ড হাসপাতাল করার দাবি ডা. শাহাদাতের

চট্টগ্রামে করোনার রোগী বৃদ্ধি পাচ্ছে সে হারে করোনার রোগী চিকিৎসার জন্য হাসপাতালে পর্যাপ্ত শয্যা নেই অভিযোগ করে দ্রুত সময়ের মধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মাঠকে ফিল্ড হাসপাতাল হিসেবে প্রস্তুত করার দাবি জানিয়েছেন মহানগর বিএনপির সভাপতি ও চসিক নির্বাচনে মেয়র প্রার্থী ডা.শাহাদাত হোসেন। 

এছাড়াও চট্টগ্রামের বেসরকারি ৬ টি মেডিকেল কলেজ হাসপাতালকে কোভিড ডেডিকেটেড হাসপাতাল হিসেবে ঘোষণা করার দাবি জানান তিনি।

মঙ্গলবার (২ জুন) গণমাধ্যামে এক বিবৃতিতে তিনি এ দাবি করেন। 

বিবৃতিতে তিনি জানান, চট্টগ্রামে দিন দিন করোনা সংক্রমিত রোগী ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। করোনা ভাইরাস আক্রান্তের ক্ষেত্রে বর্তমানে রাজধানী ঢাকার পরে চট্টগ্রামের অবস্থান। দেশের বাণিজ্যিক কার্যক্রমের কেন্দ্রবিন্দু এই বন্দর নগরীতে প্রায় ৬০ লক্ষ লোকের বসবাস। বর্তমানে করোনার প্রাদুর্ভাবের কারণে এই শহরের সাধারণ জনগণ অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে। সরকারিভাবে ৩ টি হাসপাতালে করোনা চিকিৎসা ও পরীক্ষা করলেও বিশাল জনগোষ্ঠির তুলনায় এই আয়োজন অত্যন্ত অপ্রতুল। করোনা রোগীর জন্য হাসপাতালে পর্যাপ্ত আইসিইউ, অক্সিজেন, সিলিন্ডার ও বেডের ব্যবস্থাও নেই। তাই অবিলম্বে চট্টগ্রামের বেসরকারী মেডিকেল কলেজ হাসপাতালগুলোকে কোভিড হাসপাতাল হিসেবে ঘোষণা করা এখন সময়ের দাবি। 

তিনি বলেন, চট্টগ্রামে করোনা আক্রান্ত রোগির সংখ্যা বর্তমানে ৩২০০ জন। হাসপাতালে বেড আছে মাত্র ৩১০ টি। এঅবস্থায় চট্টগ্রামের বন্দর হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল, হলিক্রিসেন্ট হাসপাতাল ও ইম্পেরিয়াল হাসপাতালকে অতিদ্রুত করোনা চিকিৎসার উপযোগী করে তুলতে হবে। তা নাহলে চট্টগ্রামের মানুষ সর্বোচ্চ স্বাস্থ্যঝুকির মধ্যেই থাকবে। 

সরকারী বেসরকারিডাক্তার এবং মেডিকেল স্টাফদের বিভিন্ন প্রণোদনা নিয়ে যে বৈষম্যের সৃষ্টি হয়েছে তা দূর করা দরকার। সম্মুখ সমরের যোদ্ধাদের উপযুক্ত সম্মান এবং উৎসাহ উদ্দীপনা দিয়ে কাজে আগ্রহী করে তুলতে হবে। তা নাহলে বেসরকারী ডাক্তার ও স্টাফরা সর্বাত্বকভাবে ঝুঁকি নিয়ে কাজ করার আগ্রহ হারিয়ে ফেলবে। এই বৈষম্য দূর না করলে চট্টগ্রামে চিকিৎসা ব্যবস্থা আরো কঠিন হয়ে যাবে।

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়