Cvoice24.com


করোনা চিকিৎসা দেবে মা ও শিশু হাসপাতাল, কার্যক্রম শুরু শনিবার

প্রকাশিত: ১১:০৩, ২ জুন ২০২০
করোনা চিকিৎসা দেবে মা ও শিশু হাসপাতাল, কার্যক্রম শুরু শনিবার

চট্টগ্রামে করোনা চিকিৎসা নিয়ে যখন বেসরকারি হাসপাতাগুলো চরম স্বেচ্ছাচারিতা ও অমানবিক আচরণ করছে। সেখানে ব্যতিক্রম চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল। চট্টগ্রামের স্বাস্থ্যসেবায় অসামান্য অবদান রেখে চলা এই হাসপাতাল করোনার এই সংকটেও নিজ থেকে এগিয়ে এসেছে। ইতোমধ্যে স্ব-উদ্যোগে করোনা রোগীদের জন্য ভেন্টিলেটরসহ আইসিউ সুবিধা ও আইসোলেশন ইউনিট তৈরি করেছে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল। আগামী শনিবার থেকে করোনা রোগীদের চিকিৎসা দেয়া শুরুর কথা জানিয়েছে জনগণের টাকায় জনগণেরই পরিচালিত এই হাসপাতালটির পরিচালনা পর্ষদ।

চট্টগ্রামে করোনা চিকিৎসা নিয়ে উল্লেখযোগ্য অবদান রাখছে চারটি হাসপাতাল। তারমধ্যে চট্টগ্রাম ফিল্ড হাসপাতাল ছাড়া অন্য তিন হাসপাতালই সরকারি। হাসপাতালগুলো হলো- চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও বিআইটিআইডি। এছাড়া পর্যায়ক্রমে ১২ টি বেসরকারি হাসপাতাল রাখলেও তা নিয়ে চলছে অনেক গড়িমসি, যার মাশুল দিতে হচ্ছে করোনা উপসর্গসহ সাধারণ সকল রোগীকে।‌

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডা. নুরুল হক সিভয়েসকে বলেন, 'আমরা সামাজিক দায়বদ্ধতা থেকে করোনা চিকিৎসার জন্য আইসোলেশন ইউনিট প্রস্তুতের কাজ শুরু করেছি। পাশাপাশি বিভাগীয় স্বাস্থ্য পরিচালক বরাবর অনুমতি চেয়েছিলাম। আমরা অনুমতি পেয়েছি। আজকে আমরা আইসোলেশন ইউনিটের জন্য চিকিৎসক সহ স্বাস্থ্যকর্মী নিয়োগ দিয়েছি। আশা করছি, কয়েকদিনের মধ্যে আমরা আমাদের সম্পূর্ণ প্রস্তুতি শেষ করব। খুব সম্ভবত আগামী শনিবার থেকে আমরা করোনা রোগীদের চিকিৎসা দেয়া শুরু করব।'

মা ও শিশু হাসপাতালটির নবনির্মিত ১১ তলা ভবনের তৃতীয় তলায় ইতোমধ্যে সেন্ট্রাল অক্সিজেনের কানেকশনসহ ২০টি শয্যা স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। বসানো হয়েছে দুটি ভেন্টিলেটর ও অন্যান্য চিকিৎসা সরঞ্জাম স্থাপনের কাজ শেষ হয়েছে। আজ (সোমবার) হাসপাতালটি বেশ কিছু নতুন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী নিয়োগ দিয়েছে এ আইসোলেশন ইউনিটে কাজ করার জন্য।

সিভিল সার্জন সূত্রে জানা যায়, 'মা ও শিশু হাসপাতাল ছাড়াও চট্টগ্রামে বেসরকারি মেডিক্যাল কলেজ রয়েছে আরো পাঁচটি। এগুলো হলো- বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতাল, চন্দনাইশ বিজিসি ট্রাস্ট, সাউদার্ন মেডিক্যাল কলেজ, বায়েজিদ মেরিন সিটি মেডিক্যাল কলেজ ও চান্দগাঁও ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ।

সিভয়েস/এসজেবি/এডি

সিভয়েস প্রতিবেদক

সর্বশেষ

পাঠকপ্রিয়