Cvoice24.com


পদ্মায় বসল ৩০তম স্প্যান

প্রকাশিত: ০৫:১১, ৩০ মে ২০২০
পদ্মায় বসল ৩০তম স্প্যান

করোনাকালীন সময়ে ৩০তম স্প্যান বসানোর মধ্য দিয়ে সাড়ে চার হাজার মিটার দৃশ্যমান হলো পদ্মা সেতু। শনিবার ১০টার দিকে স্প্যানটি পুরোপুরি খুঁটিতে বসানোর কাজ সম্পূর্ণ হয়। পুরো পদ্মা সেতুতে মোট পিলারের সংখ্যা ৪২টি। প্রতিটি পিলারে রাখা হয়েছে ছয়টি পাইল। একটি থেকে আরেকটি পিলারের দূরত্ব ১৫০ মিটার। এই দূরত্বের লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়েই পদ্মা সেতু নির্মিত হচ্ছে। ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান।

৩০তম স্প্যানটি বসানোর খবর নিশ্চিত করেছেন পদ্মা সেতু প্রকল্পের উপ-সহকারী প্রকৌশলী মো. আব্দুল কাদের মুরাদ।

স্প্যানগুলো চীন থেকে তৈরি করে বাংলাদেশে আনা হয়। সেতুটির দৈর্ঘ্য হবে সোয়া ছয় কিলোমিটার। এর মধ্যে সেতুটি নির্মাণ কাজ সম্পন্ন করেছে সাড়ে  চার কিলোমিটার। আরো স্প্যান বসবে ১১টি।

৪২টি পিলারের ওপর মোট ৪১টি স্প্যান জোড়া দেয়া সম্পন্ন হলে পদ্মা সেতু পূর্ণাঙ্গ রূপ পাবে। পদ্মা সেতু প্রকল্পে নদী শাসনের কাজ করছে চীনের সিনো হাইড্রো কর্পোরেশন। মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড।

সেতুটি ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল হবে। যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ। সেতুর এক পিলার থেকে আরেক পিলারের দূরত্ব প্রায় ১৫০ মিটার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতায় নিজস্ব অর্থায়নে ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়।

-সিভয়েস/এসসি

সিভয়েস ডেস্ক

সর্বশেষ

পাঠকপ্রিয়